বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২ | ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

Logo
Print

অখন্ড কুবির দাবিতে স্থানীয়দের মানববন্ধন

প্রকাশের সময়: ৯:৪৪ অপরাহ্ণ - সোমবার | ফেব্রুয়ারি ১৪, ২০২২

currentnews

কুবি প্রতিনিধি : কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) কে দ্বিখন্ডিত করার অপচেষ্টার প্রতিবাদে মানববন্ধন করেছে স্হানীয় সচেতন এলাকাবাসী।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের সড়কে এই প্রতিবাদ সভা ও মানববন্ধনের আয়োজন করা হয়।

‘অখন্ড কুবি চাই’ দাবি নিয়ে উক্ত মানববন্ধনে এলাকার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

এসময় বক্তারা বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মেগা প্রকল্পের জন্য ক্যাম্পাসের আশেপাশে অধিগ্রহণ করার উপযোগী ভূমি থাকা সত্ত্বেও একটি কুচক্রী মহলের চক্রান্তে বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৩ কিলোমিটার দূরে রাজারখোলায় জমি অধিগ্রহণ করা হয়েছে। যেখানে পাহাড়, বনজঙ্গলে ভরপুর এবং সমতলভূমি প্রায় নেই বললেই চলে। তবুও ভূমি অধিগ্রহণের নামে একটি স্বার্থান্বেষী মহল চড়া দামে জমি বিক্রি করছে।

তারা আরো বলেন, বিশ্ববিদ্যালয়কে দয়া করে দ্বিখণ্ডিত করবেন না। চড়া দামে ভূমি অধিগ্রহণের নামে সরকারের অর্থ অপচয় করবেন না। একটি প্রভাবশালী মহল আগেই নিজেদের নামে এবং নিজেদের আত্মীয়দের নামে ভূমি অধিগ্রহণ করে রাখে। যা ইতোমধ্যে বিভিন্ন সংবাদ মাধ্যমে উঠে এসেছে। আমরা বলতে চাই সুষ্ঠু তদন্ত হোক। আমরা একই দামে ভূমি হস্তান্তর করতে রাজি আছি।

উল্লেখ্য, ২০১৮ সালে ২৩ অক্টোবর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ১১তম সভায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের জন্য ১৬৫৫ কোটি ৫০ লাখ টাকার মেগা প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। যেখানে প্রকল্পের জন্য নির্ধারিত অর্থের অনেকাংশই ব্যয় হবে প্রায় ২০০ একর ভূমি অধিগ্রহণে। ভূমি অধিগ্রহণে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার ৭, ৯, ১২ এবং ১৩ নং মৌজার অন্তর্ভুক্ত জমি নির্ধারিত হয়েছে।

আর্কাইভ

বিজ্ঞাপন

উপরে