বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২ | ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

Logo
Print

ওমিক্রনে সংক্রমিত হয়েছিলেন কি না, বুঝবেন যেসব লক্ষণে

প্রকাশের সময়: ১০:৫৩ পূর্বাহ্ণ - সোমবার | ফেব্রুয়ারি ১৪, ২০২২

currentnews

বর্তমানে বিশ্বজুড়েই আতঙ্ক ছড়াচ্ছে মহামারি করোনাভাইরাসের নতুন রূপ ওমিক্রন। এটি ডেল্টার তুলনায় কম সক্রিয় হলেও অনেক বেশি সংক্রামক। উপসর্গ অনেকটাই ‘মৃদু’ হলেও এই ধরনটির দ্রুত ছড়িয়ে পড়ার ক্ষমতা অনেক বেশি বলে জানিয়েছেন চিকিৎসকরা। করোনার প্রভাব মূলত শ্বাসযন্ত্র ও ফুসফুসের উপরে সবচেয়ে বেশি পড়ে। তবে সর্দি, জ্বর, গলা ব্যথা, নাক দিয়ে জল পড়া, পেশিতে ব্যথা মতো কিছু সমস্যা করোনার নতুন রূপ ওমিক্রনের উপসর্গ।

সাধারণত দুটি টিকা নেওয়া থাকলে আক্রান্ত হলেও কোনো কঠিন শারীরিক সমস্যার মুখোমুখি হতে হবে না-এই ভাবনা থেকে অনেকেই শারীরিক কয়েকটি উপসর্গ সাধারণ ঠান্ডা লাগা ভেবে এড়িয়ে যান। এর ফলে বোঝাও মুশকিল হয়ে পড়ে কার কোভিড হয়েছিল, কার নয়।

কোন উপসর্গগুলো আপনাকে জানান দেবে যে আপনি ওমিক্রনে আক্রান্ত হয়েছিলেন? এক প্রতিবেদনে কিছু লক্ষণের কথা জানিয়েছে ভারতের আনন্দবাজার পত্রিকা।

‘সাধারণ ঠান্ডা লাগা’, অথচ আশপাশের অন্যরা অসুস্থ হয়ে পড়ছেন

দু’দিন ধরে সর্দি-কাশি, জ্বর, গলা ব্যথায় ভুগছেন এবং শীতকালে এই রকম একটু আধটু ঠান্ডা লেগেই থাকে বলে এড়িয়ে যাচ্ছেন। কিন্তু আপনার সংস্পর্শে আসার ফলে বাড়ির অন্য সদস্যদেরও যদি একই সমস্যা দেখা দেয় তা হলে অবশ্যই প্রথমে পরিবারের সদস্যদের কাছ থেকে নিজেকে একটু দূরে রাখুন। পরে অবশ্যই করোনা পরীক্ষা করান।

হজমের সমস্যা

শীতকালে ভালোমন্দ খাওয়ার ফলে পেটের গন্ডগোল, হজমের সমস্যা হতে পারে ভেবে নিয়ে আপনি হয়তো এড়িয়ে যাচ্ছেন ওমিক্রনকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা(হু)-এর মত অনুসারে, ওমিক্রন আক্রান্ত হলে ডায়েরিয়া, খিদে কমে যাওয়া, বমি বমি ভাব, হজমের সমস্যা হতে পারে।

অস্বাভাবিক হারে চুল পড়লে

কোভিড থেকে সেরে ওঠার পরে অনেকেই এই সমস্যায় ভুগছেন। করোনার কোনো উপসর্গ না থাকা সত্ত্বেও স্বাভাবিকের তুলনায় বেশি চুল পড়ছে? হতে পারে আপনি উপসর্গহীন করোনা আক্রান্ত ছিলেন, বুঝতে পারেননি।

ত্বকের সংক্রমণ

হাত-পা বা মুখের ত্বকে হঠাৎ কোনো ফুসকুড়ি দেখা দিলে তা এড়িয়ে না গিয়ে বরং এই পরিস্থিতিতে বাড়তি নজর দিন। ত্বকের সমস্যাও ওমিক্রনের লক্ষণ বলে জানিয়েছেন অনেক চিকিৎসক।

আর্কাইভ

বিজ্ঞাপন

উপরে