শনিবার, ১৩ আগস্ট, ২০২২ | ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

Logo
Print

২০২৩ সাল থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি ২ দিন : শিক্ষামন্ত্রী

প্রকাশের সময়: ৯:২৪ অপরাহ্ণ - শনিবার | ফেব্রুয়ারি ১৯, ২০২২

ফাইল ছবি

currentnews

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ২০২৩ সাল থেকে মাধ্যমিক পর্যায়ের দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন হবে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) নতুন জাতীয় কারিকুলাম পাইলটিংয়ের জন্য ষষ্ঠ শ্রেণির নতুন পাঠ্যবই বিতরণ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। অনুষ্ঠানে এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলামসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

মন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘বিশ্ববিদ্যালয় পর্যায়ে এখনই সাপ্তাহিক দুইদিন ছুটি আছে। মাধ্যমিকে ও উচ্চমাধ্যমিকে কোথাও কোথাও এখন দুইদিন আছে। আমরা যখন কারিকুলামের রূপরেখা নিয়ে প্রধানমন্ত্রীর কাছে গিয়েছিলাম তখনই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ও উচ্চশিক্ষায় দুইদিন ছুটি করতে চাই। পাঁচদিন খুব মনোযোগ করে পড়বে তারপর দুইদিন ছুটি থাকা দরকার। প্রাথমিক একদিন প্রস্তাব করেছিলো। প্রধানমন্ত্রী তখন প্রাথমিকের পক্ষ নিয়ে বললেন— আমাদেরও দুইদিন লাগে। আমরা ঠিক করেছি। সব শিক্ষা প্রাতষ্ঠানেই দুইদিন হবে। এখন যারা পাইলটিংয়ে যাবে তাদের দুইদিন ছুটি থাকবে। আশা করি ২০২৩ সাল থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুইদিন থাকবে।

দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা চালু করা প্রসঙ্গে মন্ত্রী বলেন, একসঙ্গে প্রতিটি প্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা চালু করতে বিশাল আকারের বিনিয়োগ করতে হবে। সকল প্রতিষ্ঠানে  কারিগরি করতে আমাদের ওয়ার্কশপ লাগবে, ল্যাবরেটরি লাগবে, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে  অবকাঠামোগত বড় পরিবর্তন আনতে হবে। সমস্ত সরঞ্জাম দিতে হবে, শিক্ষক নিয়োগ করতে হবে, ল্যাবরেটরি অ্যাসিটেন্ট নিয়োগ করতে হবে। এটা একটি বড় বিনিয়োগ। শিক্ষায় আমাদের বড় বিনিয়োগ করতেই হবে। ইতোমধ্যে ৬০০ প্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা চালু করা হয়েছে।

মন্ত্রী বলেন, শিক্ষায় মেগা প্রকল্প হবে। কাজেই আমাদের সমস্যা থাকবে না। এখন যে নতুন কারিকুলাম সেখানে জীবন-জীবিকা অন্তর্ভুক্ত হয়েছে। এসব কাজ একবারে হবে না, ধাপে ধাপে হবে। অনেক শিক্ষা প্রতিষ্ঠান বেসরকারি, তাদের অনেকেই নিজেরা ল্যাবরেটরিসহ অন্যানা কাজ করতে পারবে।

শিক্ষার্থীদের নির্দিষ্ট সময়ে সঠিক গন্তব্যে পৌঁছাতে নতুন কারিকুলাম করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

অনুষ্ঠানে ৬২ শিক্ষা প্রতিষ্ঠানের ষষ্ঠ শ্রেণির বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন মন্ত্রী। অনুষ্ঠানে জানানো হয়, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান শুরুর দিন আগামী ২২ ফেব্রুয়ারি থেকে পাইলটিং শুরু হবে মাধ্যমিক স্তরের ৬২টি শিক্ষা প্রতিষ্ঠানে।

আর্কাইভ

বিজ্ঞাপন

উপরে