বুধবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৮ | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

উচ্চ কোলেস্টেরল নিয়ন্ত্রণে কিছু খাবার

প্রকাশের সময়: ৬:৩০ পূর্বাহ্ণ - সোমবার | নভেম্বর ২৮, ২০১৬

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:

লাইফস্টাইল ডেস্ক: শরীরে কোলেস্টেরলের প্রয়োজনীয়তা রয়েছে ঠিকই, কিন্তু তা অতিরিক্ত নয়। শরীরে এর মাত্রা বেড়ে গেলে তার পরিনাম হিতে বিপরীত হতে পারে। এর কারণে কার্ডিওভাসকুলার রোগ, হৃদরোগ, হার্ট অ্যাটাক প্রভৃতির সম্ভাবনা বেড়ে যায়। এতে স্বাস্থ্যঝুঁকিও বাড়ে। তবে এমন কিছু খাবার আছে যা নিয়মিত খেলে স্বাস্থ্যঝুঁকি এড়ানো সম্ভব। এসব খাবার আমাদের শরীরে উচ্চ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে এর ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

এজন্য নিয়মিত খাবেন যেসব খাবার-

ওটস
প্রতিদিনের ডায়েটে ওটমিল রাখলে তা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। এটি আমাদের শরীরের ক্ষতিকর অতিরিক্ত মাত্রার কোলেস্টেরল কমাতে সাহায্য করে। শুধু তাই নয়, শরীরে মিনারেল এবং প্রোটিনের মাত্রাও বাড়ায় ওটস।

বিনস
বিনসে বিভিন্ন রকমের উপকারী উপাদান রয়েছে। ফাইবারে পরিপূর্ণ খাবার বিনস। সমীক্ষায় দেখা গেছে, খাবারের তালিকায় নিয়মিত বিনস রাখলে তা শরীরে কোলেস্টেরলের মাত্রা সঠিক রাখে।

বাদাম
সমস্ত বাদামই খুবই উপকারী। কিন্তু তার মধ্যে বেশি উপকারী আখরোট। আখরোটে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, প্রোটিন, রোগ প্রতিরোধক ভিটামিন এবং মিনারেলস প্রচুর পরিমাণে রয়েছে। প্রতিদিন বাদাম খেলে যে শুধু আপনার কোলেস্টেরলের মাত্রাই কমবে তাই নয়, একইসঙ্গে রক্তবাহের কাজ আরও উন্নত করতে সাহায্য করে। এছাড়া শরীরের আরও উপকার করে বাদাম।

অ্যাভোক্যাডো
নিয়মিত অ্যাভোক্যাডো খেলে কোলেস্টেরলের মাত্রা কমে। তাই ডায়েটে এই খাবারটিও রাখার চেষ্টা করুন।

চর্বিযুক্ত মাছ
স্যামন, টুনা কিংবা সার্ডিন জাতীয় চর্বিযুক্ত মাছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। যা আমাদের রক্ত এবং হৃদপিন্ডকে সুস্থ রাখতে সাহায্য করে। সপ্তাহে ২ থেকে ৩ বার এই মাছ খেলে উচ্চ কোলেস্টেরলের মাত্রা কমে। সূত্র: জিনিউজ।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে