মঙ্গলবার, ১৩ নভেম্বর, ২০১৮ | ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

‘শেখ হাসিনাকেই অনুসরণ করছে বিএনপি’

প্রকাশের সময়: ৯:২৪ পূর্বাহ্ণ - শুক্রবার | ডিসেম্বর ৯, ২০১৬

কারেন্টনিউজ ডটকমডটবিডি: নির্বাচন কমিশন পুনঃগঠন নিয়ে বিএনপি চেয়ারপয়ারসন খালেদা জিয়ার প্রস্তাব নিয়ে প্রধানমন্ত্রী এবং আওয়ামীলীগ সভানেত্রী শেখ হাসিনাকেই অনুসরণ করছে বিএনপি। সরকার থেকে কোন সাড়া না পেয়ে শেষ আশ্রয় রাষ্ট্রপতির সিদ্ধান্তের দিকে তাকিয়ে আছে দলটি।

এরআগে এক সংবাদ সম্মেলন করে ইসি পুনর্গঠন ও শক্তিশালীকরণ নিয়ে বেগম খালেদা জিয়া ১৩ দফা প্রস্তাবনা তুলে ধরেন। তবে এক্ষেত্রে ক্ষমতাসীন দল আওয়ামীলীগ থেকে সাড়া মেলেনি। দলটির প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রস্তাবে তাদের কিছুই করার নেই জানিয়ে প্রস্তাব রাষ্ট্রপতিকে বলতে বলেন।

শেখ হাসিনা বলেন, তারা (বিএনপি-জামায়াত)রাষ্ট্রীয় সম্পদ ধ্বংস করেছে। তারা যে ক্ষয়ক্ষতি করেছে আগে সে জবাব জাতির কাছে দিক। তার (খালেদা জিয়া) নির্দেশে দেশব্যাপী মানুষকে পুড়িয়ে হত্যা, হামলা করা হয়েছে। এখন তিনি প্রস্তাব দিচ্ছেন। উনার (খালেদা জিয়া) প্রস্তাব উনি দিয়েছেন, রাষ্ট্রপতিকে বলুক, রাষ্ট্রপতি পদক্ষেপ নিবেন। আমাদের এ বিষয়ে কিছু করার নেই।

এদিকে বিএনপি নেতারাও বলছেন একই কথা। তারা বলছেন, এক্ষেত্রে রাষ্ট্রপতির ভূমিকা অনেক। কারণ নির্বাচন কমিশন গঠনে তার ভুমিকাই মুখ্য। তাই প্রস্তাবের বিষয়ে কথা বলতে রাষ্ট্রপতির সাক্ষাতের অনুমতি চেয়েছিল বিএনপি।

রাষ্ট্রপতির সাক্ষাতের অনুমতি না পাওয়ায় নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠন নিয়ে খালেদা জিয়ার প্রস্তাবনা গত রবিবার বেলা সোয়া ১১টার দিকে দলের দুই নেতা সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এবং ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী বঙ্গভবনে গিয়ে পৌঁছে দেন।

প্রায় ২০ মিনিট বঙ্গভবনে অবস্থানের পর বেরিয়ে আসেন বিএনপির দুই নেতা। তাদের কাছ থেকে খালেদা জিয়ার প্রস্তাবনা গ্রহণ করেন রাষ্ট্রপতির সহকারী সামরিক সচিব মাইনুর রহমান। চিকিত্সার উদ্দেশে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সিঙ্গাপুরে চলে যাওয়ায় বিএনপি প্রতিনিধিদের সঙ্গে তার সাক্ষাত্ হয়নি।

বঙ্গভবন থেকে বেরিয়ে রিজভী সাংবাদিকদের বলেন, খালেদা জিয়ার প্রস্তাবনার কপি রাষ্ট্রপতির কার্যালয়ে পৌঁছে দেয়া হয়েছে। রাষ্ট্রপতি সিঙ্গাপুরে গেছেন। তিনি দেশে ফেরার পর এই কপি রাষ্ট্রপতির কাছে পৌঁছানো হবে বলে আশ্বাস দিয়েছেন সহকারী সামরিক সচিব। রিজভী জানান, রাষ্ট্রপতি দেশে ফিরে রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচন কমিশন গঠন নিয়ে আলোচনায় বসবেন। তখন বিএনপির প্রস্তাবনাগুলো রাষ্ট্রপতির কাছে উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন তার কার্যালয়ের কর্মকর্তারা।

এদিকে এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কমকে বলেন, দেশের প্রধান রাষ্ট্রপতি। এখানে রাষ্ট্রপতির অনেক ভূমিকা আছে। তার কর্মকর্তারা খালেদা জিয়ার প্রস্তাবনা নিয়েছেন এবং তাকে দিবেন বলে বলেছেন। এখন দেখা যাক কি হয়।

উপরে