বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৮ | ৫ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

রিজার্ভ চুরিতে ছিলো ৫ বিবি কর্মকর্তার অবহেলা

প্রকাশের সময়: ৯:৫৪ পূর্বাহ্ণ - শুক্রবার | ডিসেম্বর ৯, ২০১৬

কারেন্টনিউজ ডটকমডটবিডি: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ব্যাংকের পাঁচ কর্মকর্তার দায়িত্বে অবহেলার প্রমান মিলেছে। এ নিয়ে গঠিত তদন্ত কমিটিই এই তথ্য দিচ্ছে বলে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম প্রতিবেদনে জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স তার বৃহস্পতিবারের খবরে এমন তথ্য দিচ্ছে। এর আগে সোমবার এক প্রতিবেদনে সংস্থাটি বলেছে তদন্ত কমিটির পাওয়া তথ্য ফিলিপাইনকে দিতে বাংলাদেশ প্রস্তুত।

আইনমন্ত্রী আনিসুল হককে উদ্ধৃত করেই তথ্যটি দেয় বার্তা সংস্থাটি। সেবার আনিসুল বলেছিলেন, “এটা সহযোগিতার অংশ। তদন্তের অগ্রগতির বিষয়ে আমরা তাদের তথ‌্য দেব।”

যদিও এর আগে অর্থমন্ত্রী বলেছিলেন কোনও তথ্য দেওয়া হবে না। পরে অবশ্য তিনি নিজেও ওই অবস্থান থেকে সরে আসেন।

কেন্দ্রীয় ব‌্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া অর্থের বেশিরভাগটা ফিরিয়ে আনতে বাংলাদেশের যে প্রতিনিধি দল সম্প্রতি ফিলিপিন্স সফর করে, তার নেতৃত্ব দিয়েছিলেন আইনমন্ত্রী আনিসুল হক।

ওই সফর শেষে দেশে ফিরে দেশে ফিরে তিনি বলেছিলেন, চুরি যাওয়া রিজার্ভের বাকি সাড়ে ৬ কোটি ডলার উদ্ধারে ফিলিপিন্স সরকারের মাধ‌্যমে রিজল কর্মশিয়াল ব্যাংকিং করপোরেশন- আরসিবিসিকে ‘বাধ‌্য করা যাবে’ বলে তিনি আশা করছেন।

গত ফেব্রুয়ারিতে সুইফট সিস্টেমে ভুয়া পরিশোধ অর্ডার পাঠিয়ে নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভে রক্ষিত বাংলাদেশ ব‌্যাংকের প্রায় দশ কোটি ডলার সরিয়ে নেয় হ্যাকাররা। এর মধ‌্যে ৮ কোটি ১০ লাখ ফিলিপিন্সের রিজল ব‌্যাংকের একটি শাখা হয়ে জুয়ার বাজারে চলে যায়।

বিশ্বজুড়ে তোলপাড়ের মধ্যে ফিলিপিন্সের সিনেট কমিটি ওই ঘটনার তদন্ত শুরু করে। এক ক্যাসিনো মালিকের কাছ থেকে দেড় কোটি ডলার উদ্ধারের পর তা ফেরত দেওয়া হয় বাংলাদেশকে।

বাকি টাকা উদ্ধারের চেষ্টায় আইনমন্ত্রী আনিসুল হক, অর্থ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আব্দুর রাজ্জাক, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির ম‌্যানিলায় যান।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে