রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮ | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

রোহিঙ্গা শরণার্থীদের রক্ষায় যুক্তরাষ্ট্রের আহবান

প্রকাশের সময়: ৬:০০ পূর্বাহ্ণ - মঙ্গলবার | ডিসেম্বর ১৩, ২০১৬

কারেন্টনিউজ ডটকমডটবিডি: মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের রক্ষা ও আশ্রিত দেশের প্রতি সমর্থন প্রদানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়েছে যুক্তরাষ্ট্র।
যুক্তরাষ্ট্রের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসী বিষয়ক ব্যুরোর এ্যাসিস্টেন্ট সেক্রেটারি অ্যান সি রিচার্ড শনিবার এখানে বলেছেন, বিশ্বকে অবশ্যই শরর্ণীদের রক্ষায় অগ্রাধিকার প্রদান এবং এই চ্যালেঞ্জ মোকাবেলায় আশ্রিত দেশসমূহকেও সমর্থন প্রদানে প্রয়োজনীয় সম্পদ দিয়ে সহযোগিতা করতে হবে।
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শনিবার শুরু হওয়ার ‘গ্লোবাল ফোরাম ফর মাইগ্রেশন এন্ড ডেভেলপমেন্ট (জিএফএমডি)’ শীর্ষক শীর্ষ সম্মেলনের এক অধিবেশনে বক্তব্যকালে অ্যান এ কথা বলেন।
যুক্তরাষ্ট্রের এই অ্যাসিস্টেন্ট সেক্রেটারি বলেন, কয়েক বছর ধরে মিয়ানমারের অভ্যন্তরীণ উত্তেজনা, দ্বন্দ্ব ও বৈষম্যের কারণে সে দেশের মানুষ দেশ ত্যাগ করতে বাধ্য হচ্ছে এবং সীমান্ত অতিক্রম করে প্রতিবেশী দেশ বাংলাদেশ, থাইল্যান্ড, চীনসহ আরো অনেক জায়গায় প্রবেশ করছে।
তিনি বলেন, অভিবাসন ও দেশ থেকে পালিয়ে যাওয়ার ঘটনা এই অঞ্চলেই সীমাবদ্ধ নয়। রোহিঙ্গা সমস্যায় বাংলাদেশ ও আন্তর্জাতিক সম্প্রদায় একযোগে কাজ করে যাবে।
অ্যান বলেন, সীমান্তে অনুপ্রবেশ ঠেকানো, চোরাচালান, মানবপাচার ও অপরাধ চক্র দমনের জন্য সীমান্ত নিয়ন্ত্রণ করা সেই দেশের অধিকার।
তিনি শরণার্থী ও অভিবাসী ইস্যুতে বহুপাক্ষিক আলোচনায় বাংলাদেশ নেতৃস্থানীয় ভূমিকা রাখছে উল্লেখ করে বলেন, বাংলাদেশ নিরাপদ অভিবাসন ও অভিবাসী শ্রমিকদের নিরাপত্তায় কাজ করে যাচ্ছে।
অ্যান বলেন, এ জাতীয় আলোচনায় দেশ ছেড়ে পালানো নিঃস্ব মানুষজনকে রক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায় সমর্থন দিয়ে এগিয়ে এসেছে।
জিএফএমডি শীর্ষ সম্মেলনে তিনি বলেন, বর্তমান সপ্তাহে ৭শ’র বেশি কূটনীতিক, সরকারি কর্মকর্তা এবং নাগরিক সমাজের প্রতিনিধিগণকে গ্লোবাল ফোরামে ঢাকায় সমবেত হওয়ার আবারো সুযোগ করে দিয়েছে বাংলাদেশের নেতৃত্ব।
তিনি বলেন, এ বছরের জিএফএমডি সেপ্টেম্বরে জাতিসংঘে অনুষ্ঠিত ‘নিউইয়র্ক শরণার্থী ও অভিবাসন ঘোষণা’র আলোচনাকে এগিয়ে নিয়েছে। এই দলিলে শরণার্থীদের নিরাপদ, সুশৃংখল ও নিয়মিত অভিবাসনের ক্ষেত্রে দুটি ভিন্ন চুক্তির আহবান করা হয়েছে।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে