শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮ | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

দক্ষিণ কোরিয়ার একটি বাজারে কুকুর জবাই নিষিদ্ধ

প্রকাশের সময়: ১০:৩৫ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার | ডিসেম্বর ১৫, ২০১৬

কারেন্টনিউজ ডটকমডটবিডি: দেশের সবচেয়ে বড় কুকুরের মাংসের বাজারে কুকুর জবাই নিষিদ্ধ ঘোষণা করেছে দক্ষিণ কোরিয়ার একটি শহরের কর্তৃপক্ষ। প্রাণী কল্যান সংস্থার কর্মীদের আন্দোলনের মুখে এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেনডেন্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সিওংনাম শহরের মোরান মাংসের বাজারের ২২টি দোকান আগামী সপ্তাহের মধ্যেই বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

দক্ষিণ কোরিয়ার আইনে কুকুর জবাই নিয়ে দ্বিবিধ আইন রয়েছে। এতে কুকুর জবাই বৈধতার পাশাপাশি অবৈধতার বিধান রয়েছে। জীবন্ত প্রাণী বিষয়ক এই আইনে বলা হয়েছে, কুকুর জবাই বৈধ হলেও নির্মম ও অমানবিক পদ্ধতিতে এটি করা যাবে না।

১৯৬০ সালে চালু হওয়া মোরান মার্কেটে পুরনো দিনের নানা জিনিসপত্র থেকে শুরু করে জীবন্ত পশুপাখি করা হয়। প্রতিবছর এই মার্কেটে ৮০ হাজার কুকুর জীবন্ত অথবা মৃত বিক্রি করা হয়। এই মার্কেট থেকে সারা দেশের কুকুর মাংসের চাহিদার এক তৃতীয়াংশ মেটানো হয়।

দক্ষিণ কোরিয়ার পশুকল্যাণ সমিতির কর্মকর্তা জ্যাং ইন-ইয়ং জানিয়েছেন, তারা নগর কর্তৃপক্ষের এই উদ্যোগকে স্বাগত জানান। তবে এটা পুরোপুরি বাস্তবায়ন করা হবে কিনা সে বিষয়ে তাদের সন্দেহ রয়েছে।

তিনি বলেন, ‘যারা কুকুরের মাংস বিক্রি করে তারা প্রকাশ্যে কুকুর জবাই করছে কি না সে বিষয়টি আমরা সবসময় নজরে রাখব । সরকার যাতে কুকুরের মাংস বিক্রি শেষ পর্যন্ত পুরোপুরি নিষিদ্ধ করে সে ব্যাপারে আমরা চাপ দেয়া অব্যাহত রাখব।’

সিওংনাম নগর কর্তৃপক্ষ জানিয়েছে, তারা কুকুরের মাংস বিক্রি পুরোপুরি বন্ধ করে দিতে চাচ্ছেন।

মেয়র লি জে-মিউং বলেন, ‘দীর্ঘ দিন ধরে চলে আসা কুকুরের মাংস ভোজনের রীতি বন্ধে এটি হয়তো প্রথম পদক্ষেপ। আশা করা যায়, এর মাধ্যমে মোরান মার্কেট সম্পর্কে নেতিবাচক ধারণার অবসান ঘটবে।’

 

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে