শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮ | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

স্বাধীনতার প্রতীক হিসেবে নির্মাণ হবে ৭১তলা আইকনিক টাওয়ার

প্রকাশের সময়: ৬:৩০ পূর্বাহ্ণ - সোমবার | ডিসেম্বর ১৯, ২০১৬

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:

অনলাইন ডেস্ক : রাজধানীর উপশহর পূর্বাচলে দেশের ইতিহাসে সর্ববৃহৎ ৭১তলা আইকনিক টাওয়ার নির্মাণ করবে সরকার। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, স্বাধীনতার প্রতীক হিসেবে পূর্বাচলে ৭১তলা বিশিষ্ট আইকনিক জোড়া (টুইন) টাওয়ার নির্মাণ করা হবে।

এ ব্যাপারে শিগগিরই দরপত্র আহ্বান করা হবে উল্লেখ করে তিনি বলেন, মাটি পরীক্ষা করে বাস্তবসম্মত ফলাফল পাওয়া গেলে সেখানে আরেকটি ১৪২তলা ভবন নির্মাণ করা হবে। এ জন্য প্রয়োজনীয় জমি সংরক্ষণ করা আছে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন রোববার (১৮ ডিসেম্বর) ইঞ্জিনিয়ার্স ইনস্টটিউশন বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে ‘স্টিল স্ট্রাকচার : নিউ এরা ইন ডেভেলপমেন্ট’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ, ঢাকা কেন্দ্র ও স্টিল স্ট্রাকচার ম্যানুফেকচারিং এসোসিয়েশন যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

গণপূর্ত অধিদপ্তর চট্টগ্রামে জাতীয় রাজস্ব বোর্ডের ৪০তলা ভবন নির্মাণ করছে উল্লেখ করে তিনি বলেন,এর প্রাথমিক কাজ শেষ হয়েছে। এ ভবনটি স্টিল স্ট্রাকচারে করা যায় কি না সে বিষয়ে স্থপতি এবং প্রকৌশলীদের নির্দেশ দেয়া হবে।

ইঞ্জিনিয়ার মোশাররফ পূর্বাচলে প্রায় ৭০ হাজার ফ্ল্যাট নির্মাণ করার কথা তুলে ধরে বলেন, ৩০ তলা এপার্টমেন্ট ভবন নির্মাণের মাধ্যমে এসব ফ্ল্যাট করার চিন্তা রাজউকের রয়েছে। সম্ভব্যতা যাচাই করে এসব এপার্টমেন্ট ভবন স্টিল স্ট্রাকচারে ৫০ তলা করার উদ্যোগ নেয়া হবে বলে তিনি জানান।

মন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যআয়ের দেশে উন্নীত হবে। দেশের এ অগ্রগতির সাথে নগরায়নসহ প্রতিটি ক্ষেত্রে আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। তিনি জানান,প্রতিটি সুউচ্চ ভবনে নিজস্ব স্যুয়োরেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন বাধ্যতামূলক করার বিষয়ে ইতোমধ্যেই রাজউককে নির্দেশ দেয়া হয়েছে। সরকারি নতুন ভবনগুলোতেও এ ব্যবস্থা রাখা হচ্ছে। বেইলি রোডে জাজেস কোয়ার্টার্সেও এটিপি প্ল্যান্ট স্থাপন করা হচ্ছে।

আইইবি ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান মেসবাহুর রহমান টুটুলের সভাপতিত্বে এ অনুষ্ঠানে আইইবি ঢাকা কেন্দ্রের ভাইস চেয়ারম্যান কাজী খাইরুল বাসার, স্টিল স্ট্রাকচার ম্যানুফেকচারিং এসোসিয়েশনের সভাপতি জাকির হোসেন, সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম প্রমূখ বক্তৃতা করেন।

ইংল্যান্ড, নরওয়ে ও ভারতের তিন জন বিশেষজ্ঞ দিনব্যাপী এ সেমিনারে স্টল স্ট্রাকচার সম্পর্কিত প্রবন্ধ উপস্থাপন করেন। তথ্যসূত্র: বাসস।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে