রবিবার, ১৮ নভেম্বর, ২০১৮ | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

ম্যান্ডেলাকে লেখা মোহাম্মদ আলীর চিঠি নিলামে

প্রকাশের সময়: ৭:৩০ পূর্বাহ্ণ - সোমবার | ডিসেম্বর ১৯, ২০১৬

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:

ইন্টারন্যাশনাল ডেস্ক: দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী নেতা নেলসন ম্যান্ডেলাকে ১৯৯৩ সালে একটি চিঠি লিখেছিলেন কিংবদন্তী বক্সার মোহাম্মদ আলী। এত বছর পরে এসে সেই চিঠিটিই উঠল নিলামে।

নেলসন ম্যান্ডেলাকে লেখা মোহাম্মদ আলীর চিঠিটির দাম উঠল ৭,২০০ পাউন্ড।

আততায়ীর হাতে নিহত আরেক বর্ণবাদ বিরোধী নেতা ক্রিস হানির মৃত্যুতে শোক জানিয়ে চিঠিটি লিখেছিলেন মোহাম্মদ আলী। ১৯৯৩ সালে ডারবানের এলানজেনি হোটেল থেকে চিঠিটি পাঠান বিশ্বব্যাপি পরিচিত এই বক্সার। ইংল্যান্ডের ডেভিজেসেনে এক নিলাম অনুষ্ঠানে চিঠিটি বিক্রি হয়।

নিলামকারী অ্যান্ড্রু অ্যালড্রিজ বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের একজন সংগ্রাহক চিঠিটি কিনেছেন। তবে চিঠির শেষে মোহাম্মদ আলীর নামের বানানটিই ভুল লেখা হয়েছিলো। সেটিই পরে সংগ্রহ করে রাখা হয়। চিঠিটির শেষে মোহাম্মদ আলীর সাক্ষরও আছে।

সর্বকালের সেরা খেলোয়াড়দের একজন মোহাম্মদ আলী আর নেলসন ম্যান্ডেলা গত শতাব্দীর সবচেয়ে গুরুত্বপূর্ণ মানুষ। ডারবানের এলানজেনি হোটেলে তখন অবস্থান করছিলেন মোহাম্মদ আলী। সেখান থেকেই টাইপ করা হয় চিঠিটি।

১৯৯৩ সালে খুবই স্বল্প সমযের জন্য দক্ষিণ আফ্রিকা ভ্রমণে যান মোহাম্মদ আলী। ১০ এপ্রিল আতিতায়ীর হাতে নিহত হন ক্রিস হানি। তখনই চিঠিটি লিখেছিলেন তিনি। ১৯ এপ্রিল হানির শেষকৃত্যেও হাজির হন আলী।

ম্যান্ডেলার ডেস্কেও সবসময় আলী এবং তার একটি ছবি থাকতো। এবং থাকতো তার প্রিয় বই আলীর বায়োগ্রাফি। পরে সেটাতে অবশ্য একটি অটোগ্রাফ দিয়েছিলেন আলী।

উপরে