বৃহস্পতিবার, ১৫ নভেম্বর, ২০১৮ | ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

কঙ্গোয় প্রেসিডেন্ট কাবিলার বিরোধীদের উপর চালানো গুলিতে নিহত ২৬

প্রকাশের সময়: ৪:৪২ অপরাহ্ণ - বুধবার | ডিসেম্বর ২১, ২০১৬
কারেন্টনিউজ ডটকমডটবিডি: কঙ্গোর প্রেসিডেন্ট জোসেফ কাবিলার বিরোধীদের উপর নিরাপত্তা বাহিনীর চালানো গুলিতে কমপক্ষে ২৬ জন নিহত হয়েছে। বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট কাবিলার পদত্যাগ দাবিতে রাস্তায় নেমেছিল।
কঙ্গোর সংবিধান অনুযায়ী মঙ্গলবার মধ্যরাতের পর প্রেসিডেন্ট হিসেবে কাবিলার মেয়াদ ফুরিয়েছে। দুই মেয়াদে প্রেসিডেন্ট থাকায় তিনি আর প্রার্থী হতে পারবেন না। কিন্তু নির্বাচন না হওয়ায় সংবিধান অনুযায়ী ক্ষমতা হস্তান্তরের জন্য কোনো উত্তরাধিকারী নেই। নির্বাচনে উত্তরাধিকারী মনোনীত না হওয়া পর্যন্ত কাবিলার ক্ষমতায় থাকা অনুমোদন করেছে দেশটির সাংবিধানিক আদালত।
হিউম্যান রাইটস ওয়াচ গবেষক ইডা সওয়ার টুইটারে বলেন, নিরাপত্তা বাহিনীর গুলিতে কমপক্ষে ২৬ জন নিহত হয়েছে। তবে কঙ্গো সরকার ও পুলিশের মুখপাত্রর কোনো আনুষ্ঠানিক বক্তব্য এখন পর্যন্ত পাওয়া যায়নি। প্রায় ১ কোটি ২০ লাখ মানুষের শহর কিনসাসায় বিরোধীদের দমাতে গুলি চালানো হয়।
মিছিল-সমাবেশের উপর নিষেধাজ্ঞা এবং সামরিক বাহিনীর জোরদার উপস্থিতির কারণে শহরের ব্যস্ত রাস্তাঘাট বলতে গেলে ফাঁকাই ছিল। রাস্তায় তরুণরা জমা হয়ে বিক্ষোভের চেষ্টা করলে টিয়ারগ্যাস দিয়ে আক্রমণ করে সরিয়ে দেয়া হয়।
শহরের গোমা এলাকাসহ বিভিন্ন জায়গা থেকে প্রচুর মানুষকে গ্রেফতার করা হয়েছে। কঙ্গোয় জাতিসংঘ মিশনের প্রধান মামান সিদিকো বলেন, কারো রাজনৈতিক দর্শন প্রকাশ করার কারণে গ্রেফতারের ঘটনায় আমি উদ্বিগ্ন। বিবৃতিতে তিনি, কঙ্গোর রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ডিটেনশন বন্ধের আহ্বান জানান তিনি। রয়টার্স।

উপরে