বুধবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৮ | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

১০ হাজার ফেসবুক-টুইটার ব্যবহারকারীর বিরুদ্ধে তদন্ত !

প্রকাশের সময়: ৭:৩০ পূর্বাহ্ণ - সোমবার | ডিসেম্বর ২৬, ২০১৬

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:

ইন্টারন্যাশনাল ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে সন্ত্রাস বা জঙ্গিবাদে সমর্থনের সন্দেহে ১০ হাজার ব্যবহারকারীর বিরুদ্ধে তুরস্ক তদন্ত চালাচ্ছে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ওই ব্যবহারকারীদের বিরুদ্ধে অনলাইনে সরকারি কর্মকর্তাদের অপমান করা অথবা মন্ত্রণালয়ের ভাষায়, ‘সন্ত্রাস সম্পর্কিত কর্মকাণ্ড’ চালানোর অভিযোগ আনা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াই সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘দৃঢ়তার সঙ্গে’ চালানো হচ্ছে।

বিবিসি জানিয়েছে, গত ছয় মাসে এ ধরণের অভিযোগে সরকার ৩,৭১০ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে। এর মধ্যে ১,৬৫৬ জনকে গ্রেফতার দেখানো হয়েছে এবং আরও ৮৪ জনকে এখনো জিজ্ঞাসাবাদ চলছে।

তুরস্কে প্রায়ই টুইটার বা ফেসবুকের মতো সামাজিক মাধ্যম ব্যবহার বন্ধ করে দেয়া হয়। বিশেষ করে বিভিন্ন বোমা হামলার ঘটনার পর এটা বেশি করা হয়। ইন্টারনেট পর্যবেক্ষণকারী সংস্থাগুলোর মতে, এই ব্ল্যাকআউটগুলো আসলে জঙ্গি প্রোপাগান্ডা বা বক্তব্য ছড়িয়ে পড়া ঠেকানোর উদ্দেশ্যে হিসেব করেই করা হয়।

তবে তুরস্ক সবসময়ই এই বক্তব্য অস্বীকার করে এসেছে। অতীতে বড় ঘটনার পর ইন্টারনেটে এ ধরণের ব্ল্যাকআউটের কারণ হিসেবে সরকার অতিরিক্ত ব্যবহারকারীর চাপকেই দায়ী করেছে। গত সোমবার তুরস্কে রুশ রাষ্ট্রদূত হত্যার পরও দেশটিতে ইন্টারনেট সেবায় বড় ধরণের ব্যাঘাত ঘটে।

অন্যদিকে জঙ্গি হামলায় সম্প্রতি তুরস্কে ১৪ সেনা সদস্য নিহত হওয়ার পর সিরিয়ায় সেনাবাহিনীর পাল্টা অভিযানে ৬৮ আইএস জঙ্গি নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু। ওই অভিযানে এক সেনা সদর দপ্তরসহ আইএসের ১৪১টি চিহ্নিত অবস্থান ধ্বংস করা হয়েছে বলে জানানো হয়েছে।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে