মঙ্গলবার, ১৩ নভেম্বর, ২০১৮ | ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

ঘরে বসে তরুণের মাসিক আয় ৫০ হাজার টাকা

প্রকাশের সময়: ৪:৩৯ অপরাহ্ণ - বৃহস্পতিবার | জানুয়ারি ৫, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:

বরগুনা: বরগুনা জেলায় আব্দুর রহমান তানভীর নামের এক তরুণ আউটসের্সিংয়ের মাধ্যমে প্রতি মাসে গড়ে ৫০ হাজার টাকা রোজগার করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ভিশন নিয়ে ডিজিটাল বাংলাদেশের শুভ সূচনা করেছিলেন, বাস্তবে তার সুফল পেতে শুরু করেছে বরগুনার মতো প্রত্যন্ত অঞ্চলের মানুষও।

২৩ বছর বয়েসী তানভীর পটুয়াখালী পলিটেকনিক্যাল ই›ন্সটিটিউট থেকে সম্প্রতি সিভিল ইঞ্জনিয়ারিং পাশ করেছে। চাকরির খোঁজে সময় নষ্ট না করে তারা বাবা রফিকুল ইসলামের সমর্থন নিয়ে নিজের কর্মসংস্থান নিজেই তৈরী করেছে। ঘরে বসেই প্রতিমাসে আয় করছে ৫০ হাজারেরও বেশি টাকা। এই কর্মসংস্থানের জন্যে লাগেনি কোন রাজনৈতিক পরিচয়, প্রভাবশালী স্বজনের সুপারিশ কিংবা উৎকোচ।

সারা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেত্রে বাংলাদেশের আইসিটি খাত এখন অন্যতম প্রধান। এ খাত থেকে বরগুনার তানভীরের মত সারা দেশের সহস্র তরুণের হাত হয়ে প্রতিবছর হাজার কোটি টাকা আয় করছে বাংলাদেশ।

তানভীর জানায়, শৈশব থেকেই মোবাইল ফোন, কমপিউটার আর ল্যাপটপের প্রতি বিশেষ ঝোঁক ছিলো তার। ঘরে বসে ইন্টারনেট ব্রাউজিং করেই তানভীর জানতে পারে  আউটসোর্সিংয়ের সব খবর। নিজ আগ্রহেই জেনে নেয় ফ্রিল্যান্সিংয়ের এপিঠ ওপিঠ। সর্বশেষ বাবার অনুপ্রেরণায় লেগে যায় আউটসোর্সিং এর কাজে।

তানভীর ঘরে বসেই বানিয়ে দেয় কারও লোগো, কারও বিজনেস কার্ড, কারও বা কোন বুকলেট। বিনিময়ে নির্দিষ্ট ব্যাংকে নির্দিষ্ট সময়ের মধ্যে ন্যায্য মজুরী পেয়ে যায়।
বরগুনার জেলা প্রশাসক ড. মহা. বশিরুল আলম বলেন, তানভীর একজন মডেল। আউটসোর্সিং বিষয়ে জ্ঞানার্জন করে বরগুনার তরুণ প্রজন্মক অর্থনৈতিক বিপ্লবের সূচনা করতে পারে। জেলা প্রশাসন এ ব্যাপারে সর্বাত্মক সহযোগিতা করবে।

উপরে