রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮ | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

সুন্দরবন রক্ষার দাবিতে লন্ডনে সমাবেশ

প্রকাশের সময়: ৯:৫৯ পূর্বাহ্ণ - সোমবার | জানুয়ারি ৯, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:

বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন ও বাংলাদেশকে সুরার প্রাকৃতিক প্রহরী সুন্দরবনকে রক্ষায় রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প অবিলম্বে বাতিলের জোর দাবি জানানো হয়েছে গতকাল লন্ডনে অনুষ্ঠিত সমাবেশ থেকে।

ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ সুন্দরবন রায় রামপাল বিদ্যুৎকেন্দ্র বাতিলের দাবিতে তেল-গ্যাস-খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দররক্ষা জাতীয় কমিটি ৭ জানুয়ারি বিশ্বজুড়ে প্রতিবাদ দিবস পালনের ডাক দিয়েছিল। এরই ধারাবাহিকতায় লন্ডনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশ থেকে বলা হয়, যুক্তরাজ্য, জার্মানি, সুইডেন, নেদারল্যান্ডস, ফিনল্যান্ডসহ ইউরোপের দেশগুলো যখন সনাতনধর্মী কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনের অবসান ঘটাতে যাচ্ছে, তখন বাংলাদেশ সরকার বিস্ময়করভাবে সুন্দরবন ধ্বংস করে হলেও রামপাল প্রকল্প বাস্তবায়নের পথে এগোচ্ছে। এমনকি ভারতের পরিবেশবাদীরাও বলছেনÑ বাংলাদেশ-ভারতের যৌথ উদ্যোগে নির্মিতব্য রামপাল প্রকল্প সুন্দরবনকে ধ্বংস করে দেবে। বাংলাদেশ সরকার জনমত, যুক্তি ও বৈজ্ঞানিক তথ্য-উপাত্ত উপো করে রামপাল প্রকল্প বাস্তবায়নের চেষ্টা চালাচ্ছে। জনমত, জাতীয় ও বিশ্ব পরিবেশবাদীদের কথায় কর্ণপাত করে বাংলাদেশ সরকারকে এ সিদ্ধান্ত থেকে সরে আসার জোরালো আহ্বান জানানো হয় সমাবেশ থেকে।

সমাবেশে বক্তারা দাবি করেন, সুন্দরবনের পাশে বিদ্যুৎ প্রকল্প করার ক্ষেত্রে সরকার মিথ্যা প্রচার ও বিভ্রান্তি ছড়ানোর পথ বেছে নিয়েছে। তারা বলেন, এভাবে বিভ্রান্তি ছড়িয়ে রামপাল প্রকল্প বাস্তবায়ন করা যাবে না। সুন্দরবন বাংলাদেশের জনগণের ও গোটা বিশ্বের মানুষের প্রাকৃতিক সম্পদ। তাই বাংলাদেশ ও গোটা দুনিয়ার মানুষ রামপালে বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের অপচেষ্টার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে। বিশ্বব্যাপী আজকের সমাবেশই এর প্রমাণ। রামপাল প্রকল্প প্রতিরোধে প্রয়োজনে আরও দৃঢ় প্রতিরোধ গড়ে তোলা হবে বলে সমাবেশে জানান বক্তারা।

তেল-গ্যাস-খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দররক্ষা জাতীয় কমিটি যুক্তরাজ্য শাখার উদ্যোগে পূর্ব লন্ডনের শহীদ আলতাব আলী পার্কে গতকাল স্থানীয় সময় বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

ডা. কাজী মুখলিছুর রহমানের সভাপতিত্বে ও ড. আখতার সোবহান মাসরুরের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) নেতা মোস্তফা ফারুক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির শাহরিয়ার বিন আলী, ওয়ালি রহমান, শাকুর হক, ইকরাম আলী, মিজানুর রহমান বাবলু, হিয়া ইসলাম, জেমস হিউট, পল হর্ন, উজেন্স লারকিন, সিনথিয়া প্রমুখ।

সমাবেশে একাধিক পরিবেশবাদী সংগঠন এবং প্রবাসী বাংলাদেশিসহ যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে