বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

ফিলিস্তিনে হামাস-ফাতাহ ঐক্য সরকার

প্রকাশের সময়: ১১:৫৩ পূর্বাহ্ণ - বুধবার | জানুয়ারি ১৮, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:

ইন্টারন্যাশনাল ডেস্ক: ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে ঐক্য সরকার গঠন করতে সম্মত হয়েছে ফাতাহ নিয়ন্ত্রিত ফিলিস্তিন কর্তৃপক্ষ।

স্থানীয় সময় মঙ্গলবার রাশিয়ার রাজধানী মস্কোতে তিন দিনের আলোচনা শেষে ঐক্য সরকার গঠনের ব্যাপারে চুক্তিতে পৌঁছায় ফাতাহ এবং হামাস। খবর আল জাজিরার।

চুক্তি অনুযায়ী ফাতাহ এবং হামাস মিলে একটি নতুন জাতীয় কাউন্সিল গঠন করবে। এতে নির্বাসিত ফিলিস্তিনীরাও থাকবেন। এই কাউন্সিল নির্বাচনের আয়োজন করবে, যার মধ্য দিয়ে দেশটিতে জনপ্রতিনিধিত্বের সরকার গঠিত হবে।

ফিলিস্তিনের বিবাদমান সংগঠন দুটি যেসব শর্তের ভিত্তিতে ঐক্য সরকার গঠন করছে তাকে এ যাবতকালের মধ্যে সবচেয়ে উত্তম শর্ত বলে অভিহিত করেছেন ফাতাহের সিনিয়র কর্মকর্তা আজ্জাম আল আহমাদ।

ফিলিস্তিনী এ ঐক্য প্রক্রিয়ায় ইসলামী জিহাদ গ্রুপকেও অন্তর্ভুক্ত করেছে ফাতাহ ও হামাস।

এদিকে সোমবার ফিলিস্তিনী প্রতিনিধিরা রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গিও ল্যাভরভের সঙ্গে সাক্ষাৎ করেন।

এ সময় ইসরাইলের মার্কিন দূতাবাস অধিকৃত তেল আবিব থেকে মুসলমানদের পবিত্র শহর জেরুজালেমে সরিয়ে নেয়ার ব্যাপারে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে প্রচারণা চালাচ্ছেন তা থেকে তাকে নিবৃত্ত করতে ল্যাভরভের প্রতি আহ্বান জানান প্রতিনিধিরা।

উল্লেখ্য, ২০০৬ সালের জাতীয় নির্বাচনে বিজয়ী হয়ে ফিলিস্তিনের সরকার গঠন করেছিল হামাস। পরে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের দল ফাতাহের সঙ্গে বিরোধে জড়িয়ে হামাস।

এই বিরোধের জের ধরে ২০০৭ সালে ফাতাহ এবং হামাসের মধ্যে গৃহযুদ্ধ হয়। তখন থেকে ফাতাহ পশ্চিম তীর এবং হামাস গাজা শাসন করছে। তবে গৃহযুদ্ধের সময় থেকেই গাজাকে অবরুদ্ধ করে রেখেছে দখলদার ইসরাইলী বাহিনী।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে