শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮ | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

৫০০০ শিক্ষার্থী একসঙ্গে পড়ল মুক্তিযুদ্ধের প্রবন্ধ !

প্রকাশের সময়: ৩:৫৮ অপরাহ্ণ - শনিবার | জানুয়ারি ২১, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জেবিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞান ক্লাসের আয়োজনের রেশ কাটতে না কাটতেই এবার আরেকটি মাইলফলক সৃষ্টি হলো। আজ সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত জেলার বাজিতপুর উপজেলা প্রশাসন একসঙ্গে ৫ হাজার শিক্ষার্থীকে নিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক প্রবন্ধ পড়ার আয়োজন সফল করল।

আয়োজকদের দাবি, এটিই দেশের সবচেয়ে বড় বইপড়া উৎসব। সারাদেশের শিক্ষার্থীদের মধ্যে বই পড়ার অভ্যাস বাড়ানোর উদ্দেশ্যেই এ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমদ। বিশেষ অতিথি ছিলেন কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. আজিমুদ্দিন বিশ্বাস এবং উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. ছারওয়ার আলম। এসময় ১৯টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকসহ জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


অনুষ্ঠানের আয়োজক উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ভাস্কর দেবনাথ বাপ্পি জানান, বাজিতপুর উপজেলার ভাগলপুর নাজিম ভূঁইয়া মাঠে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। মাঠে শামিয়ানা ছাড়া শিক্ষার্থীদের বসার জন্য এক হাজার ৫০০ বেঞ্চ স্থাপন করা হয়েছিল।

তিনি আরো জানান, বই পড়া অনুষ্ঠানে বাজিতপুরের ১৯টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ থেকে ১০ম শ্রেণির পাঁচ হাজার শিক্ষার্থী অংশ নিয়েছে। তারা নিজেদের পাঠ্যবইয়ের মুক্তিযুদ্ধ বিষয়ক প্রবন্ধ পড়েছে।

তিনি বলেন, ‘কোন রেকর্ড গড়ার প্রত্যয় নিয়ে আমাদের এ আয়োজন নয়, মূলত শিক্ষার্থীদের মাঝে বই পড়ার উৎসাহ সৃষ্টি করাই মূল লক্ষ্য।’


আয়োজকদের দাবি, সারাদেশে বছরে একদিন বই বিতরণ দিবস পালন করা হয়। বই পড়ার অভ্যাস বাড়াতে সরকার প্রতিবছর পহেলা জানুয়ারি বই বিতরণ দিবস পালন করে আসছে। সরকারিভাবে বছরের একটা দিনকে ‘বইপড়া দিবস’ হিসাবে ঘোষণা করা হোক। আর এটি করা হলে শিশুদের মাঝে বই পড়ার অভ্যাস বাড়বে।

এর আগে গত ১১ জানুয়ারি কুলিয়ারচরে একসঙ্গে তিন হাজার দুই শত শিক্ষার্থীর অংশ গ্রহণে বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞান ও আইসিটি ক্লাসের আয়োজন করে কুলিয়ারচর উপজেলা প্রশাসন। এটি এখন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে স্থান পাওয়ার অপেক্ষায়।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে