বুধবার, ১৪ নভেম্বর, ২০১৮ | ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

কোরিয়া কাদা ছোড়াছোড়ির নাকি যৌনতার উৎসব! (ভিডিও সহ)

প্রকাশের সময়: ৬:৪০ অপরাহ্ণ - রবিবার | জানুয়ারি ২৯, ২০১৭

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলে এক অবাক করা উৎসব হয়। বোরেয়ং-এর এই উৎসবের নাম ‘ওয়ার্ল্ডস ডার্টিয়েস্ট ফেস্টিভাল’। আমাদের দেশে উৎসব বলতে আমরা যা বুঝি, অর্থাৎ আনন্দ, নাচ-গান। এসব বাদ দিলেও বোরেয়ং-এর কাদা উৎসবের বিশেষত্ব হল, কাদা নিয়ে চলে হৈহুল্লোড়। আমাদের দেশের গ্রামাঞ্চলের কোথাও কোথাও ‘প্যাক খেলা’ বলে এক ধরনের খেলা হয়।

অবশ্য এই উৎসব তেমনটা নয়। এটা আরও বেশি জাঁকাল। প্রতি বছর জুলাই মাসে সিওলের কাছাকাছি এই সৈকত শহরে বসে কাদা উৎসবের আসর। বোরেয়ং-এর কাদায় নাকি আছে আশ্চর্য ঔষধি গুণ। তার টানেই বিশ্বের নানা প্রান্ত থেকে দশ লাখেরও বেশি মানুষ আসে। সিওল থেকে বাসে ঘণ্টা আড়াইয়ের পথ বোরেয়ং।

এক দিকে সমুদ্র আর অন্য দিকে পাহাড়-ঘেরা এই শহরে ঢুকলেই বোঝা যায় কাদা উৎসবের উš§াদনাটা নেহায়েত ফেলনা নয়। লাখ লোকের হাট বসে যায় এখানে। সপ্তাহের শেষ বলে ভিড়টা খুব বেশি। কাদায় মাখামাখি জনতা অংশ নিয়ে চলেছে মাড স্লাইডিং, মাড রেসলিং, মাড ম্যারাথন থেকে শুরু করে মেগাসাইজের বাথটবে সাঁতারে। বিদেশ থেকে অনেকে এখানে এসে হাজির হন। কাদা উৎসবের ভিড়ে হাজির হয় অনেক ছোটরাও। তাদের উপস্থিতি বুঝিয়ে দেয়, এই আনন্দের উৎসব সবারই।

 

 

উপরে