বুধবার, ২১ নভেম্বর, ২০১৮ | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

বেইলী ব্রিজের প্লেট স্থানচ্যুত, দুর্ভোগে মহাসড়কের যাত্রীরা

প্রকাশের সময়: ৩:৫৪ অপরাহ্ণ - সোমবার | জানুয়ারি ৩০, ২০১৭

কারেন্টনিউজ ডটকমডটবিডি: বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা মহাসড়কের বাকেরগঞ্জ উপজেলার বোয়ালিয়া বাজার বেইলী ব্রিজের প্লেট (স্লিপার) সরে গিয়ে মালবাহী কাভার্ডভ্যান আটকে প্রায় ৪ ঘণ্টা ওই মহাসড়কে সরাসরি সড়ক যোগাযোগ বন্ধ ছিলো। এ কারণে ব্রিজের দুই প্রান্তে কয়েকশ’ যানবাহন আটকা পড়ে। এতে চরম দুর্ভোগ পোহাতে হয় পর্যটন কেন্দ্র কুয়াকাটার পর্যটক এবং নিয়মিত যাত্রীদের।

স্থানীয়রা জানান, সোমবার সকাল ৭টার দিকে বরিশাল থেকে পটুয়াখালীগামী একটি কাভার্ড ওই বেইলী ব্রিজে ওঠার পরপরই একটি প্লেট (স্লিপার) স্থানচ্যুত হয়ে সামনের চাকা আটকে যায়। এরপর গাড়িটি কোনভাবে সরাতে না পেরে বরিশাল থেকে পুলিশের রেকার নেয়া হয়। দীর্ঘ চেষ্টার পর রেকার দিয়ে গাড়িটি সরিয়ে ব্রিজ মেরামতের পর বেলা ১১টায় যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

দীর্ঘ ৪ ঘণ্টা যান চলাচল বন্ধ থাকায় চরম দুর্ভোগে পড়েন আটকে পড়া যানবাহন সংশ্লিষ্টরা। বিশেষ করে কুয়াকাটার পর্যটকরা চরম বিরক্ত হন। স্থানীয়রা জানান, বেইলী ব্রিজটি বহুদিনের পুরাতন হওয়ায় প্রায়ই এই ধরনের দুর্ঘটনা ঘটে। তারা এর স্থায়ী সমাধান দাবী করেছেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে বাকেরগঞ্জ থানা পুলিশের পক্ষ থেকেও ঝূঁকিপূর্ণ বেইলী ব্রিজের স্থানে পাকা সেতু নির্মাণের দাবি জানানো হয়।

বোয়ালিয়াসহ বিভিন্ন স্থানে বেইলী ব্রিজ ঝূঁকিপূর্ণ স্বীকার করে বরিশাল সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. খালেদ শাহেদ জানান, জাপানী সাহায্য সংস্থার জাইক্যার অর্থায়নে ‘ওয়েস্টার্ন বাংলা ব্রীজ ইমপ্রুভমেন্ট প্রজেক্ট’ নামে একটি প্রকল্প মন্ত্রনালয়ে পাশ হয়েছে। ওই প্রকল্পের আওতায় বরিশাল জেলায় ৭টি ব্রীজ নির্মাণ করা হবে। যার মধ্যে বোয়ালিয়া এবং বাকেরগঞ্জ বাসস্ট্যান্ড ব্রিজটিও রয়েছে। চলতি ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ের দিকে এই প্রকল্পের চূড়ান্ত টেন্ডার আহ্বান করা হবে। এরপরই ঝূঁকিপূর্ণ বেইলী ব্রিজ অপসারণ করে সেখানে স্থায়ী সেতু নির্মাণ করা হলে নিয়মিত যাত্রী এবং পর্যটকদের ভোগান্তি লাঘব হবে বলে আশা করেন নির্বাহী প্রকৌশলী।

এর মাস দুয়েক আগেও একই ব্রিজের স্লীপার (প্লেট) স্থানচ্যুত হয়ে বরিশাল-কুয়াকাটা মহাসড়কে কয়েক ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ থাকে। এছাড়া মাস চারেক আগে বরিশাল-মুলাদী সড়কের প্যাদারহাট বেইলী ব্রিজটি একটি চাল বোঝাই ট্রাকসহ ধসে যায়। এতে ওই সড়কে সরাসরি যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যায়। ধসে যাওয়া বেইলী ব্রিজের পাশে বিকল্প হিসেবে একটি বেইলী ব্রিজ নির্মাণ করা হলেও ওই নাজুক ব্রিজ দিয়ে ভারী এবং বড় যানবাহন চলাচল করতে পারে না বলে জানিয়েছেন মুলাদীর সিনিয়র সাংবাদিক মোশারররফ হোসেন। এমনকি দেবে যাওয়া বেইলী ব্রিজের জায়গাও অবৈধভাবে দখল হয়ে যাচ্ছে বলে তিনি জানিয়েছেন।

উপরে