সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

মন ভালো রাখার উপায়

প্রকাশের সময়: ৮:০০ পূর্বাহ্ণ - মঙ্গলবার | জানুয়ারি ৩১, ২০১৭

কারেন্টনিউজ ডটকমডটবিডি: শরীর সুস্থ রাখার ব্যাপারে সচেতন থাকলেও অনেকে ভুলে যায় মনের সুস্থতার কথা। শরীরের সুস্থতার পাশাপাশি মানসিক সুস্থতা খুব জরুরি।

 

প্রতিদিনের কাজ সুন্দরভাবে পালন করা ও আকস্মিক চ্যালেঞ্জ সহজে মোকাবিলা করতে পারা মানে আপনার মানসিক স্বাস্থ্য ভালো আছে। তবে মানসিক স্বাস্থ্য ভালো রাখার জন্যেও অনেক সচেতনতা অবলম্বন করতে হয়-

 

রুটিন মেনে চলা : মন ভালো রাখতে হলে প্রতিদিন একটি রুটিন মেনে কাজ করতে হবে আপনাকে। সকালে ঘুম থেকে ওঠা, খাওয়া, রাতে ঘুমাতে যাওয়া সব কিছুই করা উচিত সময় মতো। যারা প্রতিদিন রুটিন অনুযায়ী সব কাজ করেন, তাদের শরীর ও মন দুটোই ভালো থাকে।

 

সপ্তাহে পাঁচ দিন ব্যায়াম করা : গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত ব্যায়াম করেন, তাদের শরীর ও মন সুস্থ থাকে। সপ্তাহে প্রতিদিন না হলেও অন্তত পাঁচ দিন ব্যায়াম করার পরামর্শ দেন চিকিৎসকেরা।

 

 

সুষম খাবার জরুরি : প্রতিদিন সুষম খাবার খাওয়া জরুরি। কয়েক ধরনের ফল ও সবজি খেতে হবে। ডাবের পানি ও কলাতে পটাশিয়াম থাকে প্রচুর, মন ভালো রাখতে তা খুব উপকারী। একই ভাবে মন ভালো করে দিতে পারে ডার্ক চকোলেট।

 

নিজেকে সময় দিন : প্রতিদিন কাজের চাপে আপনার নিজের সময় বলে কিছু থাকে না। এটা মানসিক চাপ বাড়ায়। তাই সপ্তাহে কয়েক ঘণ্টার জন্য হলেও নিজেকে সময় দিন। পছন্দের গান শুনতে পারেন, প্রিয় বই পড়তে পারেন অথবা পছন্দের জায়গায় ঘুরে আসতে পারেন।

 

প্রিয়জনের সঙ্গে কোয়ালিটি টাইম : পরিবার, বন্ধু, সহকর্মী সবার সঙ্গে সুন্দর সম্পর্ক বজায় রাখতে হবে। এটা প্রমাণিত যে একজনের ব্যক্তিগত সম্পর্কগুলো যত সুন্দর হয়, তার মানসিক সুস্থতা তত বেশি থাকে।

 

গ্যাজেট এড়িয়ে চলুন : বর্তমান সময়ে মন বিক্ষিপ্ত করে দেওয়ার জন্য বেশি দায়ী নতুন সব গ্যাজেট। নতুন মোবাইল ফোন, নতুন কম্পিউটার এসব কিছু আমাদের এতই আকৃষ্ট করে যে নাওয়া-খাওয়া-ঘুম সব ভুলে যাই আমরা। তাই এ ব্যাপারে সচেতনতা জরুরি।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে