শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭ | ২রা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

Logo
Print

বইমেলায় আসছে শেখ হাসিনার ‘নির্বাচিত প্রবন্ধ’

প্রকাশের সময়: ৫:৩০ পূর্বাহ্ণ - বুধবার | ফেব্রুয়ারি ১, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:

অনলাইন ডেস্ক: অমর একুশে গ্রন্থমেলা ২০১৭-তে প্রকাশ হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন বই ‘নির্বাচিত প্রবন্ধ’।

বইটি প্রকাশ করছে আগামী প্রকাশনী। গ্রন্থমেলার প্রথম দিন বইটির মোড়ক উন্মোচন করা হবে। আগামী প্রকাশনীর প্রকাশক ওসমান গনি রাইজিংবিডিকে এ তথ্য জানিয়েছেন।

গ্রন্থমেলায় ১৩ নম্বর প্যাভিলিয়নে বইটি পাওয়া যাবে।

বইটির প্রকাশক ওসমান গনি আরো বলেন, শেখ হাসিনার নির্বাচিত প্রবন্ধ গ্রন্থটি বর্তমান বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজনৈতিক ব্যক্তিত্বের চিন্তা-চেতনা, মন-মানসিকতা ও দৃষ্টিভঙ্গির পরিচয় বহন করে। যে কারণেই গ্রন্থটির গুরুত্ব অপরিসীম।

গত তিন দশকে বাংলাদেশের সমকালীন রাজনীতি নিয়ে শেখ হাসিনার অনেকগুলো প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এই সংকলনে বিভিন্ন সময়ে লেখা ও প্রকাশনা থেকে ১৩টি প্রবন্ধ অন্তর্ভুক্ত হয়েছে।

বইটির ভূমিকা লিখেছেন এমিরেটাস অধ্যাপক রফিকুল ইসলাম। প্রচ্ছদ করেছেন আনওয়ার ফারুক। বইটির মূল্য ৩৫০ টাকা।

প্রকাশক ওসমান গনি বলেন, বাংলাদেশের রাজনীতিবিদরা খুব একটা লেখালেখি করেন না। যদি রাজনীতিকরা নিয়মিত লেখালেখি করতেন, তাহলে আমরা মনে করি বাংলাদেশের রাজনীতি আরো সমৃদ্ধ হতো। এদিক থেকে বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ব্যতিক্রম। তিনি শত ব্যস্ততার মধ্যে নিজস্ব দৃষ্টিভঙ্গিতে লেখালেখি অব্যাহত রেখেছেন।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ই বাংলাদেশের রাজনীতিতে সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা। এছাড়া রাজনীতিকদের লেখা খুব বেশি বই আমরা পাইনি। তবে শেরে বাংলা একে ফজলুল হক, মওলানা আবদুল হামিদ খান ভাসানী, আবুল মনসুর আহমেদ, আতাউর রহমান খান, মাওলানা আকরম খাঁ- উনারাও রাজনীতি নিয়ে লিখে গেছেন। তবে আরো লেখালেখি হলে বাংলাদেশের রাজনীতি সমৃদ্ধ হতো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা ‘শেখ মুজিব আমার পিতা’-এর ৫ম মুদ্রণ প্রকাশিত হবে মেলার প্রথম দিন। গ্রন্থটি মূলত শেখ হাসিনা লিখিত স্মৃতিকথামূলক সংক্ষিপ্ত আত্মজৈবনিক রচনা। ইতোমধ্যে গ্রন্থটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে।

এছাড়া প্রধনমন্ত্রীর লেখা আরো তিনটি বইয়ের পুনর্মুদ্রণ বইমেলায় প্রকাশিত হবে। বইগুলো হচ্ছে- Democracy Poverty Elimination and Peace, People and Democracy এবং Democracy in Distress Demeaned Humanity।

এছাড়াও আগামী প্রকাশনী থেকে শেখ হাসিনার আরো ৯টি বই ইতিপূর্বে প্রকাশিত হয়েছে। এসব বইও গ্রন্থমেলায় পাওয়া যাবে। বইগুলো হচ্ছে- ১. সাদাকালো, ২. বিপন্ন গণতন্ত্র, লাঞ্ছিত মানবতা, ৩. দারিদ্র্যদূরীকরণ : কিছু চিন্তা-ভাবনা, ৪. সহে না মানবতার অবমাননা, ৫. বাংলাদেশে স্বৈরতন্ত্রের জন্ম, ৬. ওরা টোকাই কেন, ৭. আমরা জনগণের কথা বলতে এসেছি (জাতীয় সংসদে ভাষণ ১৯৮৭-১৯৯৮), ৮. Living in Tears এবং ৯. জাতীয় সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।


আর্কাইভ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে