বুধবার, ১৪ নভেম্বর, ২০১৮ | ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

ভৈরবে ভবানীপুরে ঝগড়া বন্ধে কোরআন ছুঁয়ে শপথ

প্রকাশের সময়: ৯:০৬ পূর্বাহ্ণ - বুধবার | ফেব্রুয়ারি ৮, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:
ভৈরব: পবিত্র কোরআন ছুঁয়ে ঝগড়া না করার শপথ  করেছেন কিশোরগঞ্জের ভৈরব উপজেলার শ্রীনগর ইউনিয়নের ভবানীপুর গ্রামের বিবদমান দুই গ্রুপের ১৬ সদস্য। শুধু তাই নয়, দফায় দফায় সংঘর্ষ চলাকালে রায়হান নামে এক ব্যক্তি খুনসহ উভয়পক্ষের বাড়ি-ঘরে হামলা চালিয়ে ভাংচুর, লুট-পাট ও গরু জবাই করে খাওয়ার অপরাধে জরিমানা দুইপক্ষকে জরিমানা গুণতে হবে ৫৬ লাখ টাকা।

আজ মঙ্গলবার বিকাল থেকে রাত অবধি ভৈরব পৌরসভার মেয়র ও বীরমুক্তিযোদ্ধা এড.ফখরুল আলম আক্কাছের উদ্যোগে অনুষ্ঠিত সালিস দরবারে উপস্থিত ২৫ সদস্যের জুরিবোর্ড এ রায় প্রদান করেন। এ সময় উভয়গ্রুপের চিহ্ণিত ৪০জনকে জুতা পেটা করেন নিজ নিজ পক্ষের মুরুব্বিরা। পরে উভয়পক্ষের নেতৃত্বস্থানীয় লোকজন একটি আপোষনামায়ও স্বাক্ষর করেন। ওই আপোষনামায় আগামী ২০ দিনের মধ্যে উভয়পক্ষ ধার্য্যকৃত জরিমানার টাকা সালিস দরবারের সভাপতি ও পৌর মেয়র এডভোকেট ফখরুল আলম আক্কাছের কাছে জরিমানার টাকা দিবেন। আর প্রতিপক্ষের বিরুদ্ধে করা মামলাগুলো নিজেদের খরচেও প্রচেষ্টায় উঠিয়ে নিবেন। এপ্রক্রিয়া সমাধে একপক্ষ অন্যপক্ষকে সহায়তা করবেন।

এই সালিস দরবারে নেওয়া সিদ্ধান্তগুলোর কোনো একটির বর্থ্যতা যেপক্ষ করবে, তাদের বিরুদ্ধে কঠোর সামাজিক ও আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান বর্ষিয়ান রাজনীতিবিদ ও পৌর মেয়র এডভোকেট ফখরুল আলম আক্কাছ।

উল্লেখ্য যে,  ভৈরব উপজেলার শ্রীনগর ইউনিয়নের ভবানীপুর এলাকার দুই আওয়ামী লীগ নেতা হাজী জয়নাল আবেদীন ও পল্লীচিকিৎসক হুমায়ুন মিয়া গ্রুপের মধ্যে গ্রাম্য আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গত এক বছরে কয়েকদফা সংঘর্ষ হয়। এতে প্রবাসী রায়হান (৩০) নামে এক যুবক নিহত হওয়াসহ কয়েকশ লোক আহত হয়। ভাংচুর ও লুটপাটের স্বীকার হয় কয়েকশ বাড়ি-ঘর। একপক্ষ অন্যপক্ষের ৪টি গরু জবাই করে খেয়ে ফেলে। উভয়পক্ষের হার না মানা যুদ্ধংদেহী মানসিকতায় সমস্ত এলাকা পরিণত হয় আতংকপুরী। সংঘর্ষ ও মামলা থেকে বাঁচতে শত শত লোকজন পরিবার পরিজন নিয়ে এলাকা ছেঁড়ে পালিয়ে বেড়ান। এতে করে এলাকার সামাজিক, অর্থনীতি, শিক্ষা ব্যবস্থায় মারাত্মক কুপ্রভাব পড়ে।

এইসব ঘটনার প্রেক্ষিতে উপজেলা ও পুলিশ প্রশাসনের সহায়তায় ভৈরব পৌর মেয়রের উদ্যোগে বেশ কয়েকটি সালিস দরবার হয়। সর্বশেষ আজ পৌরসভা জিল্লুর রহমান পৌর মিলনায়তনে পৌর মেয়রের সভাপতিত্বে এই সালিস দরকার অনুষ্ঠিত হয় উপভয়পক্ষের নেতৃবৃন্দের উপস্থিতিতে।

এই সালিস দরকারে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: জাহাঙ্গীর আলম সেন্টু, আওয়ামী লীগ নেতা হাজী রুহুল আমিন, পৌর আওয়ামী লীগের আহ্বায়ক মো: জাকির হোসেন কাজল, সদস্য সচিব এনামুল হক জাহাঙ্গীর, পৌর বিএনপির সাবেক সভাপতি আলহাজ্ব মো: রফিকুল ইসলাম, প্যানেল মেয়র মো: আল আমিন, ভৈরব কে.বি পাইলট হাইস্কুলের পরিচালনা পরিষদের সদস্য আতিক আহমেদ সৌরভ, শ্রীনগর ইউপি চেয়ারম্যান সার্জেন্ট (অব:) মো: আবু তাহের,শ্রীনগর ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি এড.আবুল বাশার,সাধারণ সম্পাদক বাহারুল আলম বাচ্চু,  ভৈরব প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক আব্দুল্লাহ আল মনসুর, সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুল হেকিম রায়হানসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

রাজীবুল হাসান
ভৈরব প্রতিনিধি

উপরে