বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

চার হাজার শূন্য পদ নিয়োগ

প্রকাশের সময়: ১১:৪৮ পূর্বাহ্ণ - বুধবার | ফেব্রুয়ারি ৮, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:গত সপ্তাহে বিভিন্ন পত্রপত্রিকা ও অনলাইন থেকে সংগৃহীত চাকরির বিজ্ঞাপনগুলো প্রকাশিত হয় কারেন্টনিউজ ডটকম ডটবিডি‘র  ‘চাকরি খবরের’ পাতায়। এর মধ্যে পদসংখ্যা ও বেতনের ভিত্তিতে সেরা চাকরির বিজ্ঞপ্তিগুলো একনজরে।

তিনটি পদে ২২৭৬ জনকে নিয়োগ দেবে সোনালী ব্যাংক

সরকারি ব্যাংকগুলোতে যাঁরা ক্যারিয়ার গড়তে আগ্রহী, তাঁদের জন্য সুবর্ণ সুযোগ নিয়ে এলো সোনালী ব্যাংক। শীর্ষস্থানীয় এ বাণিজ্যিক ব্যাংকটিতে সিনিয়র অফিসার, অফিসার ও অফিসার ক্যাশ পদে দুই হাজার ২৭৬ জনকে নিয়োগ দেওয়া হবে। পদগুলোতে আবেদনের জন্য দেখে নিন বিস্তারিত :

সিনিয়র অফিসার

সিনিয়র অফিসার পদে নিয়োগ দেওয়া হবে ৭০১ জনকে। চার বছর মেয়াদি স্নাতক বা স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন পদটিতে। শিক্ষাজীবনে ন্যূনতম একটি প্রথম শ্রেণি থাকতে হবে। কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি থাকলে আবেদন না করার আহ্বান জানিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ।

আবেদনকারীদের বয়স ১ জানুয়ারি-২০১৬ তারিখে অনূর্ধ্ব-৩০ বছর হতে হবে। শুধু মুক্তিযোদ্ধা সন্তান ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

নিয়োগপ্রাপ্ত অফিসার বেতন পাবেন ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা। তবে শিক্ষানবিশকালে বেতন দেওয়া হবে সর্বসাকল্যে ৩২ হাজার ৩০০ টাকা। এ ছাড়া থাকবে ভাতা ও অন্যান্য সুবিধা।

আগ্রহী প্রার্থীরা ২৫ ফেব্রুয়ারি থেকে ১৬ মার্চ-২০১৬ তারিখ পর্যন্ত পদটিতে আবেদন করতে পারবেন বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের (www.bb.org.bd) মাধ্যমে।

অফিসার

অফিসার পদে নিয়োগ পাবেন ৮২০ জন। স্নাতক বা স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন পদটিতে। আবেদনকারীদের শিক্ষাজীবনে ন্যূনতম একটি প্রথম শ্রেণি থাকতে হবে এবং কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি থাকা যাবে না।

আবেদনকারীদের বয়স ১ জানুয়ারি-২০১৬ তারিখে অনূর্ধ্ব-৩০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধা সন্তান ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

অফিসার পদে নিয়োগপ্রাপ্তরা ভাতা ও অন্যান্য সুবিধাসহ বেতন পাবেন ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা। তবে শিক্ষানবিশকালে বেতন দেওয়া হবে সর্বসাকল্যে ২৪ হাজার ৭০০ টাকা।

আগ্রহী প্রার্থীরা ৩ মার্চ থেকে ২৩ মার্চ-২০১৬ তারিখ পর্যন্ত পদটিতে আবেদন করতে পারবেন বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের (www.bb.org.bd) মাধ্যমে।

অফিসার ক্যাশ

অফিসার ক্যাশের শূন্য পদে নিয়োগ দেওয়া হবে ৭৫৫ জনকে। স্নাতক বা স্নাতকোত্তর পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন পদটিতে। আবেদনকারীদের শিক্ষাজীবনে ন্যূনতম একটি প্রথম শ্রেণি থাকতে হবে এবং কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি থাকা যাবে না।

আবেদনকারীদের বয়স ১ জানুয়ারি-২০১৬ তারিখে অনূর্ধ্ব-৩০ বছর হতে হবে। তবে মুক্তিযোদ্ধা সন্তান ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

অফিসার পদে নিয়োগপ্রাপ্তরা ভাতা ও অন্যান্য সুবিধাসহ বেতন পাবেন ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা। তবে শিক্ষানবিশকালে বেতন দেওয়া হবে সর্বসাকল্যে ২৪ হাজার ৭০০ টাকা।

আগ্রহী প্রার্থীরা ১০ থেকে ৩০ মার্চ-২০১৬ তারিখ পর্যন্ত পদটিতে আবেদন করতে পারবেন বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের (www.bb.org.bd) মাধ্যমে।

 

বিজিবিতে বড় নিয়োগ, উচ্চ মাধ্যমিক পাসেই আবেদন

‘সীমান্তের অতন্দ্র প্রহরী’ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বাহিনীটির ৮৯তম ব্যাচে সিপাহি (জিডি) পদে পুরুষ ও মহিলা নিয়োগ দেওয়া হবে। সম্মানজনক ক্যারিয়ারের পাশাপাশি দেশসেবায় অংশ নিতে যোগ দিতে পারেন এ পেশায়।

শিক্ষাগত যোগ্যতা

ন্যূনতম জিপিএ ৩.০০ পেয়ে মাধ্যমিক এবং জিপিএ ২.৫০ পেয়ে উচ্চ মাধ্যমিক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা

পুরুষ : সাধারণ পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি এবং উপজাতি পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে পাঁচ ফুট চার ইঞ্চি হতে হবে। সাধারণ পুরুষদের জন্য ওজন ৪৯.৮৯৫ কেজি (১১০ পাউন্ড) এবং উপজাতিদের জন্য ৪৭.১৭৩ কেজি (১০৪ পাউন্ড) হতে হবে। এ ছাড়া নির্ধারিত বুকের মাপ সাধারণ পুরুষ প্রার্থীদের জন্য স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩৪ ইঞ্চি এবং উপজাতীদের জন্য স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি।

মহিলা : সাধারণ মহিলা প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি এবং উপজাতি মহিলা প্রার্থীদের ক্ষেত্রে পাঁচ ফুট হতে হবে। সাধারণ মহিলা প্রার্থীদের জন্য ওজন ৪৭.১৭৩ কেজি (১০৪ পাউন্ড) এবং উপজাতিদের জন্য ৯৬ পাউন্ড হতে হবে। এ ছাড়া নির্ধারিত বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি।

দৃষ্টিশক্তি পুরুষ-মহিলা উভয়ের ক্ষেত্রেই ৬/৬ হতে হবে।

অন্যান্য যোগ্যতা

১৭ জুলাই-২০১৬ তারিখে আবেদনকারীদের বয়স ১৮ থেকে ২৩ বছর হতে হবে। শুধু অবিবাহিত প্রার্থীরাই আবেদন করতে পারবেন পদটিতে। আবেদনের জন্য অবশ্যই প্রার্থীকে সাঁতার জানতে হবে। ড্রাইভিং লাইসেন্সপ্রাপ্ত ও কম্পিউটারে দক্ষ প্রার্থীরা ভর্তিতে অগ্রাধিকার পাবেন।

বেতন

জাতীয় বেতন স্কেল-২০১৫ অনুযায়ী পদটিতে বেতন দেওয়া হবে নয় হাজার থেকে ২১ হাজার ৮০০ টাকা। এ ছাড়া থাকবে ভাতাসহ অন্যান্য সুবিধা।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা পদটিতে ভর্তির জন্য বিজ্ঞাপনে উল্লিখিত নিয়ম অনুযায়ী টেলিটক মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন। সফলভাবে রেজিস্ট্রেশন হলে প্রার্থীকে ফিরতি এসএমএসের মাধ্যমে পরীক্ষার তারিখ ও সময় জানিয়ে দেওয়া হবে। মেডিকেল ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের চূড়ান্তভাবে নিয়োগ দেওয়া হবে। ভর্তি-সংক্রান্ত তথ্য বিস্তারিত জানতে ভিজিট করা যাবে বিজিবির ওয়েবসাইটে (www.bgb.gov.bd)। এ ছাড়া এসএমএস-সংক্রান্ত তথ্যের জন্য যেকোনো মোবাইল ফোন হতে ০১৭৬৯৬০০৮৯৮ নম্বরে এবং টেলিটক নম্বর থেকে ১২১ নম্বরে কল করা যাবে।

 

 

ক্যাপ্টেন পদে যোগ দিন বাংলাদেশ সেনাবাহিনীতে

বাংলাদেশ সেনাবাহিনীতে ৪৬তম বিএমএ স্পেশাল কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এ কোর্সের অধীনে ইঞ্জিনিয়ার্স, সিগন্যালস্‌ ও ইএমই কোরে যোগ দিতে আবেদন করতে পারবেন আগ্রহী প্রার্থীরা। নির্বাচিত প্রার্থীদের ২১ সপ্তাহ বিএমএ প্রশিক্ষণ দেওয়ার পর সরাসরি ক্যাপ্টেন পদে নিয়োগ দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা

ইঞ্জিনিয়ার্স কোর : এই কোরে আবেদনের জন্য এসএসসি বা এইচএসসিতে আলাদাভাবে জিপিএ ৩.৫ বা প্রথম বিভাগ এবং সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে প্রথম শ্রেণি বা সিজিপিএ ৩.০০ (৪.০০-এর মধ্যে) থাকতে হবে। আবেদন করতে পারবেন পুরুষ-মহিলা উভয়ই।

সিগন্যালস্‌ কোর : আবেদনকারীদের এসএসসি বা এইচএসসিতে আলাদাভাবে জিপিএ ৩.৫ বা প্রথম বিভাগ এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বা ইলেকট্রিক্যাল ইলেকট্রনিকস ও কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে প্রথম শ্রেণি বা সিজিপিএ ৩.০০ (৪.০০-এর মধ্যে) থাকতে হবে। আবেদন করতে পারবেন পুরুষ প্রার্থীরা।

ইএমই কোর : আবেদনকারীদের এসএসসি বা এইচএসসিতে আলাদাভাবে জিপিএ ৩.৫ বা প্রথম বিভাগ এবং ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইলেকট্রনিকস ও কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়াল বা মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং, বায়োমেডিকেল বা নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে প্রথম শ্রেণি বা সিজিপিএ ৩.০০ (৪.০০-এর মধ্যে) থাকতে হবে। এই কোরে পুরুষ-মহিলা উভয়ই আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

নারী প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

অন্যান্য যোগ্যতা

প্রার্থীদের বয়স আগামী ১ জুলাই, ২০১৬ তারিখে অনূর্ধ্ব-২৮ বছর হতে হবে। বিবাহিত ও অবিবাহিত মহিলা প্রার্থীরা আবেদন করতে পারবেন পদটিতে। তবে অবিবাহিতদের পাশাপাশি ১ জুলাই-২০১৬ তারিখে ২৬ বছর বয়সী বিবাহিত পুরুষরাও আবেদন করতে পারবেন।

বেতন ও ভাতা

নিয়োগপ্রাপ্তদের প্রশিক্ষণ চলাকালীন এবং কমিশন পাওয়ার পর নিয়ম অনুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে। এর মধ্যে থাকবে থোক মঞ্জুরি থেকে ৫৯ হাজার ১৫০ টাকা এবং জাতিসংঘ মিশনসহ অন্যান্য সুবিধা।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা এক হাজার টাকা আবেদন ফি জমাদানপূর্বক বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইট ঠিকানায় (www.joinbangladesharmy.mil.bd) আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ১৪ মার্চ-২০১৬ তারিখ পর্যন্ত।

 

 

১৮৭ জনকে নিয়োগ দেবে শিক্ষা মন্ত্রণালয়

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের প্রকল্প ‘সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রামে’ (এসইএসআইপি) জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রকল্পকালীন (২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত) নয়টি পদে ১৮৭ জনকে নিয়োগ দেওয়া হবে।

বিজ্ঞাপন অনুযায়ী সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট পদে একজন, সহকারী প্রোগ্রামার পদে ৭৩, সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার পদে নয়জন, থানা বা উপজেলা একাডেমিক সুপারভাইজার পদে ১৮ জন, ডিস্ট্রিক্ট ট্রেইনিং কো-অর্ডিনেটর পদে ৬৪ জন, সহকারী পরিদর্শক পদে দুজন, গবেষণা কর্মকর্তা পদে দুজন, সহকারী থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পদে দুজন এবং কম্পিউটার অপারেটর পদে ১৬ জনকে নিয়োগ দেওয়া হবে।

পদগুলোতে কাঙ্ক্ষিত যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবেন স্নাতক, স্নাতকোত্তর এবং ইঞ্জিনিয়ারিং পাস প্রার্থীরা। সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট পদে আবেদনের বয়সসীমা অনূর্ধ্ব-৪০ বছর এবং অন্যান্য পদে আবেদন করতে বয়স অনূর্ধ্ব-৩০ বছর হতে হবে।

পদগুলোতে sesip.teletalk.com.bd এবং sesip.gov.bd-এর মাধ্যমে আবেদন করা যাবে। আবেদন প্রক্রিয়া চালু থাকবে ২৪ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ-২০১৬ তারিখ পর্যন্ত।

 

 

ঊর্ধ্বতন কর্মকর্তা পদে ১৭১ জনকে নিয়োগ দেবে কৃষি ব্যাংক

বাংলাদেশ কৃষি ব্যাংক ‘ঊর্ধ্বতন কর্মকর্তা’ পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। পদটিতে ১৭১ জনকে নিয়োগ দেওয়া হবে। দেখে নিন পদটিতে আবেদনের জন্য বিস্তারিত :

শিক্ষাগত যোগ্যতা

স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর বা সমমান পাস অথবা চার বছর মেয়াদি স্নাতক বা সমমান প্রার্থীরা আবেদন করতে পারবেন পদটিতে। আবেদনকারীদের শিক্ষাজীবনে কমপক্ষে দুটি প্রথম শ্রেণি থাকতে হবে এবং কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি থাকলে আবেদনপত্র গ্রহণ করা হবে না।

আবেদনের বয়স

ঊর্ধ্বতন কর্মকর্তা পদে আবেদনের জন্য সাধারণ প্রার্থীদের বয়স ১ জানুয়ারি-২০১৬ তারিখে অনূর্ধ্ব-৩০ বছর হতে হবে। তবে মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা সন্তান ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।

বেতন

জাতীয় বেতনক্রম ২০১৫ অনুযায়ী পদটিতে বেতন দেওয়া হবে ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা। এ ছাড়া থাকবে অন্যান্য সরকারি সুবিধা।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা পদটিতে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে (www.bb.org.bd) অনলাইন অ্যাপ্লিকেশন ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনপত্র গ্রহণ করা হবে ৬ মার্চ-২০১৬ তারিখ পর্যন্ত।

 

৮০০ পদে জনবল নিয়োগ দেবে ব্র্যাক

শীর্ষস্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক দারিদ্র্য বিমোচন ও ঋণ প্রদান-সংক্রান্ত কাজের জন্য ৮০০ পদে জনবল নিয়োগ দেবে। পদগুলোর মধ্যে ঋণ কর্মকর্তা পদে ৩০০ জন ও কর্মসূচি সংগঠক পদে ৫০০ জনকে নিয়োগ দেওয়া হবে।

ঋণ কর্মকর্তা

ঋণ কর্মকর্তা পদে আবেদন করতে পারবেন স্নাতকোত্তর পাস প্রার্থীরা। শিক্ষাজীবনের সব ক্ষেত্রে ন্যূনতম দ্বিতীয় বিভাগ বা সিজিপিএ ২.৫০ থাকতে হবে। সর্বোচ্চ ৩৫ বছর বয়সের প্রার্থীরা আবেদন করতে পারবেন পদটিতে। অন্যান্য সুবিধাসহ পদটিতে বেতন দেওয়া হবে ১৭ হাজার টাকা।

কর্মসূচি সংগঠক

কর্মসূচি সংগঠক পদে আবেদন করতে পারবেন সর্বোচ্চ ৩৫ বছর ও স্নাতক পাস প্রার্থীরা। শিক্ষাজীবনের সব ক্ষেত্রে ন্যূনতম দ্বিতীয় বিভাগ বা সিজিপিএ ২.৫০ থাকতে হবে। নিয়োগপ্রাপ্তদের অন্যান্য সুবিধাসহ পদটিতে বেতন দেওয়া হবে ১৭ হাজার টাকা।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা বিজ্ঞাপনে উল্লেখিত কাগজপত্রসহ আবেদন করতে পারবেন ‘ব্র্যাক মানবসম্পদ বিভাগ, ব্র্যাক সেন্টার (পঞ্চম তলা), ৭৫ মহাখালী, ঢাকা-১২১২’ ঠিকানায়। আবেদন করা যাবে ২৭ ফেব্রুয়ারি-২০১৬ তারিখের মধ্যে।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে