শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮ | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

বেসরকারি কলেজ জাতীয়করণের প্রয়োজনীয় টাকা ছাড়

প্রকাশের সময়: ৫:৩৯ অপরাহ্ণ - বৃহস্পতিবার | ফেব্রুয়ারি ১৬, ২০১৭

কারেন্টনিউজ ডটকমডটবিডি: ২৭৬টি বেসরকারি কলেজ জাতীয়করণের প্রয়োজনীয় টাকা ছাড়করণে সম্মত হয়েছে অর্থ মন্ত্রণালয়।

অর্থছাড়ের সম্মতি সংক্রান্ত অর্থ মন্ত্রণালয়ের একটি চিঠি বুধবার (১৫ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ে এসেছে। জাতীয়করণের লক্ষ্যে প্রয়োজনীয় টাকা বরাদ্দের চিঠির বিষয়টি দুই মন্ত্রণালয়ের কর্মকর্তারা শিক্ষা বিষয়ক দেশের একমাত্র জাতীয় পত্রিকা নিশ্চিত করেছেন।

জানা যায়, প্রধানমন্ত্রীর সম্মতি পাওয়া পাওয়ার পর পরিদর্শন করা কলেজগুলো জাতীয়করণ করা হলে বছরে ৬২৬ কোটি ৯৩ লাখ ৬২ হাজার ৬৪৮ টাকা বেশি খরচ হবে বলে একমাত্র আগে অর্থ মন্ত্রণালয়কে জানিয়েছিলো শিক্ষা মন্ত্রণালয়।

জাতীয়করণের প্রক্রিয়াধীন থাকা এসব কলেজে এমপিওভুক্ত ১২ হাজার ৪৫৩ জন শিক্ষক-কর্মচারীর বিপরীতে বছরে অতিরিক্ত খরচ হবে ৪শ ৫২ কোটি ২৮ লাখ ৯৮ হাজার ৭৮৬ টাকা। আর এমপিওবহির্ভূত শিক্ষক-কর্মচারী রয়েছেন ৪ হাজার ৪৬৫ জন। এদের জন্য খরচ হবে ১৭৪ কোটি ৬৪ লাখ ৬৩ হাজার ৮৬২ টাকা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয়করণের লক্ষ্যে সম্মতি দিয়ে এ পর্যন্ত ২৯৩টি বেসরকারি কলেজের তালিকা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছেন। এর মধ্যে ২৭৬টি কলেজে বছরে অতিরিক্ত খরচের হিসাব বের করতে পেরেছে মন্ত্রণালয়। বর্তমানে এমপিওভুক্ত শিক্ষকদের সরকার শুধু বেতন দেয়। জাতীয়করণ করা হলে তারা নতুন হিসেবে বেতন-ভাতা, বাড়ীভাড়া ও অন্যান্য সুবিধা পাবেন। আর ননএমপিওদের এখন সরকার কোনো বেতন দেয় না। তাদের চাকরি সরকারি হলে তারাও বেতন-ভাতা পাবেন।

এসব কলেজ সরকারি হলে বছরে কত টাকা বেশি খরচ হবে- এ তথ্য চেয়ে অর্থ মন্ত্রণালয় গত বছরের ৫ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠায়। অর্থ মন্ত্রণালয়ের ওই চিঠির জবাবে গত ৮ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এসব তথ্য জানিয়ে দিয়ে অর্থ বরাদ্দের অনুরোধ জানায়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের একাধিক কর্মকর্তা বলেছেন, যেসব উপজেলায় সরকারি কলেজ নেই, শুধু সেসব উপজেলায় একটি করে কলেজকে সরকারি করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী এ পর্যন্ত ২৯৩টি কলেজের অনুমোদন দিলেও সংশ্লিষ্ট বিভাগ এ পর্যন্ত ২৭৬টি কলেজে অতিরিক্ত খরচের (আর্থিক সংশ্লেষ) হিসাব বের করতে পেরেছে। বাদবাকীরা পাইপলাইনে রয়েছে বলে জানা গেছে।

 

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে