মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০১৯ | ১০ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

ভিডিও চ্যাটেও ছুঁতে পারবেন ওপারের মানুষটিকে

প্রকাশের সময়: ১০:১৯ পূর্বাহ্ণ - রবিবার | ফেব্রুয়ারি ১৯, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

ভালোবাসার মানুষটির কাছ থেকে দূরে থাকা সত্যিই বেদনাদায়ক। যে ভালোবাসে সেই এই ব্যথা বুঝতে পারে। স্কাইপ, ভিডিও কলের জামানায় সেই আক্ষেপ কিছুটা মিটলেও সে তো শুধুই চোখে দেখা আর কথা বলা। স্পর্শ তো করা যায় না কাছের মানুষটিকে।

এবার সেই আক্ষেপটা খানিকটা হলেও মিটতে চলেছে। সাত সমুদ্র তেরো নদী দূরে থেকেও ভালোবাসার মানুষটিকে ছোঁয়া যাবে। সেই বিশেষ পদ্ধতিই আবিষ্কারের দাবি করলেন কানাডার সিমোন ফ্রেজার বিশ্ববিদ্যালয়ের গবেষক কারমান নিউস্টেডার।

এক বিশেষ ধরনের দস্তানা আবিষ্কার করেছেন তিনি। যার সঙ্গে ভিডিও চ্যাট করছেন, দস্তানাটি পরলেই তাকে ‘ছোঁয়া’ যাবে। অর্থাৎ আপনি আপনার সঙ্গীর হাতের স্পর্শ অনুভব করতে পারবেন। যার সঙ্গে চ্যাট করছেন, বিশেষ এই দস্তানা থাকলে তিনিও দিব্যি অনুভব করতে পারবেন আপনার সেই ভালোবাসার ছোঁয়া।

বিশেষ এই দস্তানার নাম দেওয়া হয়েছে ফ্লেক্স-এন-ফিল। কারমানের দাবি, এর মধ্যে থাকা সেন্সরগুলো মাইক্রো-কন্ট্রোলারের সঙ্গে অ্যাটাচ করা থাকে। ওয়াই-ফাই মডিউলে ব্যবহার করতে হয়। দস্তানার মধ্যে হাত ঢোকাতে হবে। এরপর হাত নাড়লেই সেন্সরগুলো অ্যাক্টিভ হয়ে উঠবে।

তবে প্রাথমিক পরীক্ষায় সাফল্য এলেও এখনও অনেকগুলি পরীক্ষা পার করতে হবে এই নতুন আবিষ্কারকে। আর সেই সব পরীক্ষায় পাশ করলেই বাজারে আসবে এই দস্তানা।

উপরে