মঙ্গলবার, ১৩ নভেম্বর, ২০১৮ | ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

হাওর অঞ্চলের উন্নয়ন পরিকল্পনায় অতিরিক্ত দৃষ্টি দিতে রাষ্ট্রপতির আহ্বান

প্রকাশের সময়: ৫:৪৩ অপরাহ্ণ - বুধবার | মার্চ ১৫, ২০১৭

কারেন্টনিউজ ডটকমডটবিডি: কিশোরগঞ্জে তিন দিনের সফরকালে রাষ্ট্রপতি আবদুল হামিদ হাওরের নিম্নাঞ্চলে প্রাকৃতিক পরিবেশ বিবেচনা করে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ এবং এ ব্যাপারে অতিরিক্ত দৃষ্টি দেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন। গতকাল রাতে রাষ্ট্রপতি নিজ শহর অষ্টগ্রামে বয়স্ক নাগরিক, ‘স্থানীয় জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে বলেন, উন্নয়ন কর্মকাণ্ডে জলবায়ু পরিবর্তন এখন একটি গুরুত্বপূর্ণ বিষয়, তাই আমাদেরকে অবশ্যই উন্নয়ন পরিকল্পনার জন্য নির্দিষ্ট এলাকার প্রাকৃতিক পরিবেশ বিবেচনায় এনে বাস্তবসম্মত পদক্ষেপ নিতে হবে। ’

তিনি হাওর অঞ্চলের প্রাকৃতিক পরিবেশের ব্যাপারে সবার দৃষ্টি আকর্ষণ করে বলেন, এখানকার নিম্নাঞ্চলের প্রাকৃতিক পানি প্রবাহ ও বন্যার কথা মনে রেখেই উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করতে হবে।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশে অনেক সমস্যা রয়েছে এবং সম্পদও সীমিত। এর মধ্যেই অগ্রাধিকার ভিত্তিতে উন্নয়ন কার্যক্রম চিহ্নিত করতে হবে এবং তাতে জনগণের অংশগ্রহণ থাকতে হবে। একই সঙ্গে তিনি বলেন, উন্নয়ন কার্যক্রম গৃহিত হয় পরিকল্পনা ও অগ্রাধিকার ভিত্তিতে।

এর আগে এক জনসমাবেশে রাষ্ট্রপতি আশা প্রকাশ করে বলেন, সরকার অনগ্রসর হাওর অঞ্চলের জটিল ভৌগলিক পরিবেশের কথা বিবেচনা করে এখানকার আর্থ-সামাজিক উন্নয়নে পদক্ষেপ নেবে।

তিনি আরও বলেন, হাওর অঞ্চলের জনগণ বর্তমানে অনেক উন্নয়ন প্রত্যক্ষ করছে। কিন্তু ভৌগলিক পরিবেশের কারণে এ অঞ্চলে মেগা প্রকল্প গ্রহণে অনুপযুক্ত হয়ে আছে ।

রাষ্ট্রপতি বলেন, কিন্তু হাওরের জনগণ এখন আরো উন্নয়ন আশা করছে। সরকারের এলাকাভিত্তিক ভারসাম্য উন্নয়ন পরিকল্পনার কারণে এ উন্নয়ন আশা করা হচ্ছে।

রাষ্ট্রপতি এলাকাবাসীকে স্মরণ করিয়ে দিয়ে বলেন, তিনি তার ছাত্র জীবন থেকেই দীর্ঘ রাজনৈতিক জীবনে এই অঞ্চলের জনগণের সঙ্গে তাঁর নিবিড় যোগাযোগ রয়েছে।

তিনি বলেন, ‘তখন থেকেই আমি আপনাদের জন্য ভালো কিছু করার চেষ্টা করছি এবং এখন পর্যন্ত আমি যদি কিছু করতে ব্যর্থ হই, তাহলে খুব কষ্ট পাই। ’

উপরে