সোমবার, ১৯ নভেম্বর, ২০১৮ | ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

রক কিংবদন্তি চাক বেরি আর নেই

প্রকাশের সময়: ১০:৩৩ পূর্বাহ্ণ - রবিবার | মার্চ ১৯, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

রক অ্যান্ড রোল গানের কিংবদন্তি চাক বেরি আর নেই। শনিবার যুক্তরাষ্ট্রের মিসৌরি রাজ্যের সেন্ট চার্লস কান্ট্রির নিজ বাড়িতে মারা যান তিনি।

মৃত্যুকালে মার্কিন এই সংগীতশিল্পীর বয়স হয়েছিল ৯০ বছর।

ফেসবুকে দেয়া এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের মিসৌরি রাজ্যের পুলিশ জানিয়েছে, ‘দ্য সেন্ট চার্লস কান্ট্রি পুলিশ ডিপার্টমেন্ট নিশ্চিত করেছে, চার্লস এডওয়ার্ড অ্যান্ডারসন বেরি (সিনিয়র) যিনি সংগীত জগতে চাক বেরি নামে পরিচিত, আমাদের ছেড়ে চলে গেছেন।’

এতে আরও বলা হয়েছে, ‘খবর পেয়ে বাড়িতে জরুরি ভিত্তিতে মেডিকেল টিম পাঠানো হয়। মধ্যাহ্নের সময়ই তারা গিয়ে চাককে নিথর পান। এরপর অনেক চেষ্টা করেও তার সাড়া পাওয়া যায়নি। পরে স্থানীয় সময় দুপুর ১টা ২৬ মিনিটে বেরিকে মৃত ঘোষণা করা হয়।’

এদিকে, অপর এক বিবৃতিতে বেরির পরিবার তার এই অন্তিম সময়ের গোপনীয়তা রক্ষার অনুরোধ করেছেন।

চাক বেরি আফ্রিকান-আমেরিকান রক অ্যান্ড রোল গিটারিস্ট ও সংগীতশিল্পী। তিনি ‘রোল ওভার বিটোভেন’, ‘ইউ নেভার ক্যান টেল’, ‘সুইট লিটন সিক্সটিন’, ও ‘জনি বি গুডি’ শিরোনামের গান দিয়ে পঞ্চাশ থেকে ষাটের দশকে ব্যাপক জনপ্রিয়তা পান।

চাক বেরি ১৯৮৪ সালে সংগীতের সবচেয়ে দামী পুরস্কার গ্রেমি অ্যাওয়ার্ড জয় করেন। গ্রেমির আজীবন সম্মাননাও পান তিনি।

চাক বেরি ১৯২৬ সালে মিসৌরির সেন্ট লুইসে জন্মগ্রহণ করেন। ১৯৫৫ সালে ‘মেবিলেনে’শিরোনামের গান দিয়ে তিনি প্রথম সাড়া ফেলেন।

গানের জগতে দীর্ঘ চার দশক পদচারণার পর গত বছর চাক বেরি প্রথম অ্যালবাম করার ঘোষণা দেন। তিনি ‘টুডি’ শিরোনামের এই অ্যালবামটি তার ৬৮ বছর বয়সী স্ত্রী থেমেটাকে উৎসর্গ করার ইচ্ছা প্রকাশ করেছিলেন।

উপরে