রবিবার, ১৮ নভেম্বর, ২০১৮ | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

কুষ্টিয়ায় তথ্যমেলার উদ্বোধন

প্রকাশের সময়: ৪:১৭ অপরাহ্ণ - বুধবার | মার্চ ২২, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:

শামীমা জামাল রিংকী, কুষ্টিয়া: ‘জানবো, জানাবো, দুর্নীতি রুখবো’ -শ্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে তথ্য মেলার উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার বিকেলে কুষ্টিয়া পাবলিক লাইব্রেরী মাঠে কুষ্টিয়া জেলা প্রশাসনের সহযোগিতায় সনাক এই মেলার আয়োজন করে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মো, জহির রায়হান।

সচেতন নাগরিক কমিটি সনাক কুষ্টিয়া জেলা শাখার সভাপতি আলহাজ্ব রফিকুল আলম টুকুর সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সচেতন নাগরিক কমিটি জেলা শাখার সহসভাপতি নজরুল ইসলাম, সদস্য হালিমা খাতুন, মিজানুর রহমান লাকি।

বক্তারা বলেন, তথ্যপ্রযুক্তি দেশের দুর্নীতিকে অনেকটাই প্রতিরোধ করেছে। তথ্যের আদান প্রদান দেশের মানুষের অধিকার নিশ্চিত করছে এবং সকলকে সচেতন করে তুলছে। সর্বক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠা, স্বচ্ছতা, জবাবদিহিতা ও জনগণের তথ্য অধিকার নিশ্চিত করতে বর্তমান সরকার তথ্য অধিকার আইন প্রণয়ন করেছে। এটিৎ যে কোন প্রতিষ্ঠানের দোষ-গুণ, সফলতা-ব্যর্থতা সবকিছুকেই পরিস্কার করে দিচ্ছে। ফলে দেশে সুশাসন প্রতিষ্ঠিত হবে, দুর্নীতি থাকবে না। আর এটাই তথ্য অধিকার আইনের মূল লক্ষ্য। এ আইনের প্রয়োগ নিশ্চিত করা বর্তমান সরকারের অন্যতম কর্তব্য।

ডিজিটাল বাংলাদেশ গড়তে সবার আগে অনগ্রসর জনগনের মাঝে তথ্য প্রবাহ নিশ্চিত করতে হবে। তৃণমূল পর্যায়ের জনগোষ্ঠির মাঝে তথ্য প্রবাহ নিশ্চিত করতে পারলেই তাদের জীবনযাত্রায় ইতিবাচক পরিবর্তন আনা সম্ভব। প্রযুক্তির যুগে অবাধ তথ্য প্রবাহ জনগনের ক্ষমতায়নের অন্যতম পূর্বশর্ত, তাই জনগনের দোরগোড়ায় তথ্য সেবা পৌছে দেওয়ারও আহবান জানানো হয়।

আলোচনা সভার আগে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।

মেলায় ৩০টি স্টল অংশগ্রহণ করে।

শেষে মেলা উপলক্ষে সনাকের থিম সং, সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক ও প্রামাণ্যচিত্রের আয়োজন করা হয়।

উপরে