শনিবার, ১৭ নভেম্বর, ২০১৮ | ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

‘মহিলা সিটে’ পুরুষ বসলে জেল-জরিমানা

প্রকাশের সময়: ৫:২৬ অপরাহ্ণ - সোমবার | মার্চ ২৭, ২০১৭

কারেন্টনিউজ ডটকমডটবিডি: সারাদেশে গণপরিবহনে নারী, শিশু ও প্রতিবন্ধীদের জন্য আসন সংরক্ষিত রাখার বিধান থাকলেও এর সুফল সংশ্লিষ্টরা পাচ্ছেন না এমন অভিযোগ রয়েছে। এ কারণে গণপরিবহনে নারী, শিশু ও প্রতিবন্ধীদের আসন নিশ্চিত রাখতে ‘সড়ক পরিবহন আইন-২০১৭’-এরখসড়ায় কঠোর মনোভাব দেখিয়েছে সরকার। এ আইনে বলা হয়েছে, নারী, শিশু ও প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত আসনে তাদের বসতে না দিয়ে অন্য কেউ ওই আসনে বসলে তিনি ছয় মাসের কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

আজ সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে ‘সড়ক পরিবহন আইন-২০১৭’-এর খসড়াটিতে নীতিগত অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভা বৈঠকে সভাপতিত্ব করেন।

মন্ত্রিসভার বৈঠকের পর দুপুরে মন্ত্রিপরিষদ সচিব শফিউল ইসলাম এ তথ্য জানান। মন্ত্রিপরিষদ সচিব জানান, শাস্তি বাড়িয়ে আইনটি করা হয়েছে। এই আইনের ৪০ ধারায় সর্বোচ্চ শাস্তির বিধান রাখা হয়েছে।

এ আইনে গাড়ির চালনার লাইসেন্স পেতে চালকের শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পর্যন্ত এবং লাইসেন্স ছাড়া গাড়ি চালালে ছয় মাসের কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। এছাড়াও চালকের সহকারীর শিক্ষাগত যোগ্যতা ৫ম শ্রেণি পর্যন্ত রাখা হয়েছে।

উপরে