বুধবার, ২১ নভেম্বর, ২০১৮ | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

সিরিয়ায় আশ্রয়কেন্দ্রে আইএসের হামলায় নিহত ৪৬

প্রকাশের সময়: ১২:৪৯ অপরাহ্ণ - বুধবার | মে ৩, ২০১৭
কারেন্টনিউজ ডটকমডটবিডি: ইরাকের সঙ্গে লাগোয়া সিরিয়ার সীমান্তবর্তী এলাকার একটি আশ্রয়কেন্দ্রে মঙ্গলবার ইসলামিক স্টেটের (আইএস) আত্মঘাতী হামলায় কমপক্ষে ৪৬ জন নিহত হয়েছে।

এ ছাড়া মঙ্গলবার ইরাকে আইএসের আলাদা এক হামলায় ১০ সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এদিকে, উভয় দেশে আইএসের ওপর চাপ ক্রমেই আরও জোরদার করা হচ্ছে। আইএসের হামলায় এভাবে লোকজন নিহত হওয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সিরিয়ার গৃহযুদ্ধ নিরসনের বিভিন্ন পদক্ষেপ নিয়ে আলোচনা করেন।

উল্লেখ্য, সিরীয় সংঘাত নিয়ে মস্কো ও ওয়াশিংটনের অবস্থান বিপরীতমুখী।

ট্রাম্পের সহকারীরা জানান, ট্রাম্প ও পুতিন দীর্ঘমেয়াদি মানবিক শান্তি অর্জনে সিরিয়ার নিরাপত্তা ও নিরাপত্তা জোনসহ আরও অনেক বিষয় নিয়ে আলোচনা করেন। তবে সম্ভাব্য নিরাপত্তা জোনের ব্যাপারে বিস্তারিত কিছু উল্লেখ করা হয়নি।

ইরাকের সঙ্গে সিরীয় সীমান্তে যে অস্থায়ী আশ্রয়কেন্দ্রে আইএস হামলা চালায় সেখানে প্রায় ৩শ’ পরিবার সীমান্ত অতিক্রম করার জন্য অপেক্ষা করছিল। এলাকাটি যুক্তরাষ্ট্র সমর্থিত জোট সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) নিয়ন্ত্রণে রয়েছে।

মানবাধিকার বিষয়ক সিরীয় পর্যবেক্ষণ সংস্থা জানায়, হাসাকেহ প্রদেশে ওই আশ্রয় কেন্দ্রের ভেতরে ও বাইরে কমপক্ষে পাঁচজন আত্মঘাতী বোমা হামলাকারী এ হামলা চালায়।

পর্যবেক্ষণ সংস্থার প্রধান রামি আব্দেল রাহমান বার্তা সংস্থা এএফপিকে বলেন, সেখানে জিহাদি ও এসডিএফের মধ্যে প্রচণ্ড রকমের সংঘর্ষ বেঁধে যায়। এতে কমপক্ষে ৪৬ জন নিহত হয়। তাদের মধ্যে ৩১ জন বেসামরিক নাগরিক রয়েছে।

উপরে