শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮ | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

সর্বশেষ অষ্টম পে-স্কেল ২০১৮ সাল থেকেই চালু হচ্ছে !

প্রকাশের সময়: ৮:১৮ অপরাহ্ণ - সোমবার | মে ৮, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি: চাকরিজীবীদের আর মাত্র কয়েকমাস, তার পরেই নতুন পে-স্কেলে বেতন পাবেন ! সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা নির্ধারণের নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এতে করে প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারীদের একটি স্বচ্ছ ও নির্ভুল ডাটাবেইজ তৈরি হবে বলে মনে করেন অর্থমন্ত্রী। এ ছাড়া কে কত বেতন পাবেন সেটা অনলাইনেই দেখা যাবে। এদিকে খুব শিগগিরই অষ্টম পে-স্কেলের গেজেট প্রকাশ করা হবে বলে জানা গেছে। নতুন স্কেল অনুযায়ী কার কত বেতন হবে এটার জন্য ক্যালকুলেটর চেপে বের করার প্রয়োজন হবে না। কিংবা কাগজ কলম নিয়েও হিসাব করতে বসতে হবে না। নতুন বেতন স্কেলের গেজেট প্রকাশের পর অর্থবিভাগের ওয়েবসাইটে একটি নতুন পেজ খোলা হবে। যেখানে কর্মকর্তা-কর্মচারীরা নিজেদের পদবি, জাতীয় পরিচয়পত্র নম্বর, চাকরির গ্রেড, কর্মস্থল ইত্যাদি তথ্য প্রদান করলে স্বয়ংক্রিয়ভাবে বেতন নির্ধারিত হবে। পরে এর একটি প্রিন্ট কপি হিসাবরক্ষণ কর্মকর্তারা সংরক্ষণ করবেন। এতে বেতন-ভাতা নির্ধারণ ও হিসাব-নিকাশ প্রক্রিয়া অত্যন্ত সহজ, স্বচ্ছ ও নির্ভুল হবে বলে মনে করে অর্থবিভাগ। বর্তমানে এ কাজের জন্য সফটওয়্যার তৈরির কাজ চলছে বলে জানা গেছে।

২০১৮ সালের নতুন অষ্টম পেস্কেল: নতুন নিয়ম অনুযায়ী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মূল বেতন‘র তালিকার চিত্র প্রকাশ । বর্তমান সরকার বেসরকারি ও সরকারি চাকরিজীবিদের সকল সুযোগ-সুবিদার ভূমিকা পালন করে আসছে । ২০১৮ সালের অষ্টম পে-স্কেলও অনুমদন হবে বলে আশাবাদী সকল চাকরিজীবিরা । অনেকেই ভাবতে পারেন অষ্টম পে-স্কেল নিয়ে কারেন্টনিউজ ডটকম ডটবিডি‘র কেন এত নিউজ হচ্ছে.?

তাহলে একটাই উত্তর থাকবে, আমরা সব সময় আপনাদের পাশে থাকতে ভালো লাগে । পত্রিকা হচ্ছে জনগনের বন্ধু-বাস্থবতা নিয়ে সামনে এগিয়ে যাওয়া তাদের কাজ । আর সবচেয়ে বড় কথা হচ্ছে ২০১৮ সালের পে-স্কেল‘র কতা অনেকেই জানে না, আর সবাইকে জানানো আমাদের কাজ । তার জন্যই আপনাদেরকে সব-সময় মনে করিয়ে দিচ্ছি । এবং আপনারাই সবাইকে জানিয়ে কৃতজ্ঞতা জ্ঞাপন করবেন ।

অনেকেই জানেন না যে বর্তমান বেতন থেকে কত টাকা বাড়বে ২০১৮ সালের নতুন অষ্টম পে-স্কেল অনুযায়ী । তালিকা দেওয়া হল ।

আগামী নির্বাচনের আগেই ২০১৮ সালের জানুয়ারী থেকে হতে পারে অষ্টম পে-স্কেল অনুযায়ী মূল্যস্ফীতির উপর নির্ভর করে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন সমন্বয় করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

১২-০৩-২০১৭ ইং রোববার সচিবালয়ে অর্থমন্ত্রণালয়ে এ সংক্রান্ত এক বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান। এ সময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, নতুন নিয়ম অনুযায়ী মূল্যস্ফীতির উপর নির্ভর করবে, বিষয়টি নিয়ে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন সম্বন্বয় করার বিষয়ে আলোচনা হয়েছে। তবে ২০১৮ সাল থেকে এটি চালু হবে। আর ২০১৭ সালের বার্ষিক ইনক্রিমেন্ট ৫ শতাংশ চলমান থাকবে। স্থায়ী পে-কমিশন আর থাকবে না।

তিনি বলেন, কোনো বছর বেতন বাড়বে, আবার কোনো বছর বাড়বে না। কারণ মূল্যস্ফীতি ৫ শতাংশের কম হলে বেতন বাড়বে না। কেবল যে বছর মূল্যস্ফীতি ৫ শতাংশে বেশি হবে সে বছরই বেতন সমন্বয় হবে। এ সংক্রান্ত একটি কমিটি করা হচ্ছে, কমিটি তিন মাসের মধ্যে প্রতিবেদন তৈরি করবে।

এর আগে গত ২০১৫ সালের ৮ জুলাই সর্বোচ্চ ৭৮ হাজার এবং সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা মূল ধরে সরকারি কর্মচারীদের জন্য অষ্টম বেতন কাঠামো অনুমোদন করে সরকার। যাতে বেতন বাড়ে গ্রেড ভেদে ৯১ থেকে ১০১ শতাংশ। ওই কাঠামোতে বিসিএস পরীক্ষা দিয়ে প্রথম শ্রেণির কর্মকর্তা পদে যোগ দেয়া একজন চাকরিজীবীর মূল বেতন হয় মাসে ২২ হাজার টাকা, যা আগের কাঠামোতে ১১ হাজার টাকা ছিল। এর সঙ্গে যুক্ত হবে এলাকা অনুযায়ী বাড়িভাড়া এবং গ্রেড অনুযায়ী চিকিৎসা ও অন্যান্য ভাতা।

২১ লাখ সরকারি চাকরিজীবী এই হারে মূল বেতন পাচ্ছেন ২০১৫ সালের ১ জুলাই থেকে। আর ২০১৬ সালের ১ জুলাই থেকে ভাতা কার্যকর হয়েছে। অষ্টম বেতন কাঠামোতে সর্বোচ্চ স্কেলের মূল বেতন ৭৮ হাজার টাকা প্রস্তাব করা হলেও মন্ত্রিপরিষদ সচিব ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের মূল বেতন ৮৬ হাজার টাকা এবং জ্যেষ্ঠ সচিবদের ক্ষেত্রে ৮২ হাজার টাকা হবে। সপ্তম বেতন কাঠামোতে তাদের মূল বেতন ছিল যথাক্রমে ৪৫ হাজার ও ৪২ হাজার টাকা।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে