শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮ | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

বিদেশ ভ্রমণে সাংবাদিকদের ওপর নজরদারির নির্দেশনা প্রত্যাহার

প্রকাশের সময়: ১০:২৩ পূর্বাহ্ণ - শনিবার | মে ২০, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডিঃ বিদেশ ভ্রমণে সাংবাদিকদের ওপর নজরদারির নির্দেশনা প্রত্যাহার করা হয়েছে। ওই নির্দেশনা সংবলিত সার্কুলার মিশনগুলোতে পাঠানোর তিন দিনের মাথায় তা প্রত্যাহার করেছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। পশ্চিমা একটি দেশে দায়িত্বরত একজন কূটনীতিক গতকাল রাতে বাংলাদেশের গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় ওই আদেশ প্রত্যাহার সংক্রান্ত একটি নোটিশ শুক্রবার পাঠিয়েছে বলে জানান তিনি। তবে এ বিষয়ে এখনও সংবাদমাধ্যমকে কিছু জানায়নি মন্ত্রণালয়। বক্তব্যের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচার বিভাগের কোনো কর্মকর্তাকে তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

বিদেশে গিয়ে বাংলাদেশের সাংবাদিকরা দেশের স্বার্থবিরোধী কোনো তৎপরতায় লিপ্ত আছে কি না সে বিষয়ে নজরদারির নির্দেশ দিয়ে বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বাংলাদেশের মিশনগুলোতে একটি সার্কুলার পাঠানো হয়।

একই দিনে সংবাদমাধ্যমেও নির্দেশনাটি পাঠায় মন্ত্রণালয়ের বহিঃপ্রচার বিভাগ। তারা বলে, পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশের ভিত্তিতে এটা করা হয়েছে।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, ওই সার্কুলারে কী লেখা হয়েছে তা তিনি দেখবেন।

ওই নির্দেশনায় উদ্বেগ জানিয়ে অবিলম্বে তা প্রত্যাহারের দাবি জানায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)।

শুক্রবার এক বিবৃতিতে সাংবাদিকদের এই সংগঠন বলেছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ ধরনের সার্কুলার সাংবাদিকদের স্বাধীনভাবে চলাচল ও মত প্রকাশের স্বাধীনতাকে বাধাগ্রস্ত করবে, যা মুক্ত স্বাধীন গণমাধ্যম প্রতিষ্ঠার অন্তরায়।

এটা গোটা সাংবাদিক সমাজের জন্য অবমাননাকর ও ভীতির কারণ হয়ে দাঁড়িয়েছে বলেও প্রতিক্রিয়া জানায় তারা।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে