সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

স্বপ্ন সম্পর্কে ১৫ টি মজার তথ্য

প্রকাশের সময়: ৮:৩৩ অপরাহ্ণ - সোমবার | মে ২২, ২০১৭

কারেন্টনিউজ ডটকমডটবিডিঃ

১. মানুষ স্বপ্নের ৯০ % অংশ ভুলে যায়
ঘুম থেকে জাগার ৫ মিনিটের মধ্যে মানুষ স্বপ্নের অর্ধেক ভুলে যায় আর ১০ মিনিটের মধ্যে ৯০% ই ভুলে যায় ।

২. অন্ধ মানুষও স্বপ্ন দেখে

যেসব মানুষ জন্মের পরে অন্ধ হয় তারা যে ইমেজ দেখেছে, সেসবের স্বপ্ন দেখে আর যারা অন্ধ হয়ে জন্ম নেয় তারা কোন ইমেজ দেখতে পারে না। তারা শুধু আশেপাশের শব্দ, গন্ধ, স্পর্শ আর অনুভূতির স্বপ্ন দেখে।

৩. সব মানুষই স্বপ্ন দেখে ( শুধু খুব বেশি সাইকোলজিক্যাল ডিসঅর্ডারদের ক্ষেত্রে ছাড়া ) । কেউ যদি মনে করে সে স্বপ্ন দেখে না তাহলে বুঝতে হবে সে তার সব স্বপ্ন ভুলে যাচ্ছে ।

৪. স্বপ্নে আমরা যেসব মুখ দেখি তা সবসময় আমাদের চেনা মানুষদের মুখ থাকে

আমাদের মন স্বপ্নে কোন নতুন মুখ তৈরি করতে পারে না। স্বপ্নে আমরা যেসব মুখ দেখি তা জীবনের কোন না কোন সময় আমরা বাস্তবে দেখে থাকি হয়তো আমরা ভুলে যাই কিন্তু ব্রেইনের কোন অংশে থেকে যায়।

৫. সবাই রঙিন স্বপ্ন দেখে না

১২ % মানুষ শুধু সাদা কালো স্বপ্ন দেখে আর বাকি ৮৮ % মানুষের স্বপ্নে রং দেখে । গবেষণায় দেখা গেছে ২৫ বছরের নিচে যারা তাদের স্বপ্নের ৪.৪ অংশ সাদা কালো হয়।

৬. স্বপ্ন সিম্বোলিক হয়

আমাদের স্বপ্ন অনেক সময় সত্যি হয় বা সত্যি হওয়ার কাছাকাছি হয় । এর কারন আমাদের অবচেতন মন স্বপ্নের সাথে সবসময় ওই ঘটনার তুলনা করতে চায় বা তুলনা করে ।

৭. অনুভূতি

স্বপ্নে সবচেয়ে বেশি যে অনুভূতি লক্ষ্য করা যায় সেটা হচ্ছে অনিশ্চয়তা বোধ বা দুশ্চিন্তা । ভালো অনুভূতির ছেয়ে খারাপ অনুভূতি বেশি থাকে স্বপ্নের মধ্যে ।

৮. একই রাতে ৪-৭ টি স্বপ্ন দেখা সম্ভব

প্রত্যেক রাতে মানুষ প্রায় কমপক্ষে ১ থেকে ২ ঘণ্টা স্বপ্ন দেখে কাটায়।

৯. পশু পাখিও স্বপ্ন দেখে

গবেষণায় দেখা গেছে পশু পাখিও মানুষের মতো স্বপ্ন দেখে । ধারনা করা হয় কুকুর বা যেকোনো প্রানি যখন ঘুমের মাঝে স্বপ্ন দেখে আর পা নাড়তে থাকে তখন সে কিছু তাড়া করার স্বপ্ন দেখে ।

১০. শরীর অবশ হয়ে যাওয়া

ঘুমের সময় যখন REM ( rapid eye movement) হয় তখন ব্রেইন মেকানিজম হয় যা আমাদের শরীরকে স্বপ্নে ঘটে যাওয়া ঘটনাতে নড়াচড়া করা থেকে রক্ষা করে আর আমাদের শরীর অবশ হয়ে যায় ।

১১. অনেক সময় আশে পাশের ঘটে যাওয়া ঘটনা স্বপ্নের অংশ হয়ে যায় । যেমন কোন কোন সময় আমরা বাস্তবে শব্দ শুনি কিন্তু তা স্বপ্ন মনে হয় । উদারহন স্বরূপ বলা যায় আপনি হয়তো স্বপ্নে দেখছেন আপনি কোন গানের কনসার্টে আছেন যেখানে আপনার ভাই আসলে গীটার বাজাচ্ছে আর আপনি পাশে ঘুমাচ্ছেন ।

১২. পুরুষ এবং মহিলারা আলাদাভাবে স্বপ্ন দেখেন । ছেলেরা অধিকাংশ সময় অর্থাৎ ৭০ % স্বপ্ন দেখে অন্য ছেলেদের নিয়ে । মেয়েরা ছেলে আর মেয়েদের নিয়ে সমান পরিমান স্বপ্ন দেখে ।

১৩. Precognition স্বপ্ন
১৮%- ৩৮% মানুষ কমপক্ষে ১ টি Precognitive বা কোন কিছু কি রকম ঘটবে তার স্বপ্ন দেখে এবং তা ৭০% সময় সত্যি হয়ে যায় । প্রায় ৬৩% থেকে ৯৮% মানুষ Precognitive স্বপ্ন বিশ্বাস করে ।

১৪. নাক ডাকার সময় কেউ স্বপ্ন দেখে না
গবেষণায় দেখা গেছে নাক ডাকার সময় নাকি স্বপ্ন দেখা যায় না B:-)

১৫. স্বপ্নেও orgasm হওয়া সম্ভব ।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে