শনিবার, ১৭ নভেম্বর, ২০১৮ | ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

বকশীগঞ্জে আদিবাসীদের কমিউনিটি সেন্টার দখলের চেষ্টা রুখে দিল প্রশাসন!

প্রকাশের সময়: ৩:৪৬ অপরাহ্ণ - মঙ্গলবার | মে ৩০, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি
জামালপুর প্রতিনিধি
জামালপুরের বকশীগঞ্জের গাড়ো পাহাড়ের পাদদেশে বালিঝুড়ি বাজারে অবস্থিত ক্ষুদ্র-নৃ-তাত্ত্বিক গোষ্ঠির কমিউনিটি সেন্টার দখলের চেষ্টা করলে স্থানীয় প্রশাসনের বাধায় সেটি ব্যর্থ হয়েছে। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সকাল ১০ টার ধানুয়া কামালপুর ইউনিয়নের বালিঝুড়ি বাজারে।
আদিবাসীদের সংগঠন ট্রাইবাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান হোসিও ¤্রং জানান, ১৯৯৭ সালে বাংলাদেশ সরকার ক্ষুদ্র নৃ তাত্ত্বিক গোষ্ঠিদের জন্য একটি কমিউনিটি সেন্টার নির্মাণ করে দেন। এই কেন্দ্রে আদিবাসী শিশুরা পড়াশুনার পাশাপাশি এখানে বসে আদিবাসী নেতারা গুরুত্বপূর্ণ পরামর্শ করে থাকে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনায় বর্তমানে কমিউনিটি সেন্টারটির সংস্কার কাজ চলছে।  কিন্তু ওই কমিউনিটি জমি নিজেদের দাবি করে বিভিন্ন সময় জোড়পূর্বক দখলের হুমকি দিয়ে আসছিল এক শ্রেণির প্রভাবশালী ব্যক্তি।
সবশেষ মঙ্গলবার সকালে স্থানীয় সাতানিপাড়া এলাকার প্রভাবশালী সবদার মিয়া তার দলবল নিয়ে আদিবাসীদের কমিউনিটি সেন্টার ও জমি দখলের চেষ্টা চালায় । প্রভাবশালীরা এসময় ওই কেন্দ্রের চারপাশ বাঁশের চেগার ও খুঁটি দিয়ে ঘিরে দেয়। আদিবাসীরা বাঁধা দিতে গেলে তাদের উপরও হামলার চেষ্টা করা হয়।
পরিস্থিতি বেগতিক দেখে বিষয়টি উপজেলা প্রশাসনকে জানানো হলে উপজেলা নির্বাহী অফিসার মো. আবু হাসান সিদ্দিক ও বকশীগঞ্জ থানার ওসি মো. আসলাম হোসেন ঘটনাস্থলে উপস্থিত হয়ে স্থানীয় চেয়ারম্যান মোস্তফা কামাল ও গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে নিয়ে বাঁেশর ঘের উচ্ছেদ করে দেন।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আবু হাসান সিদ্দিক জানান , একটি কুচক্রিমহল অসত উদ্দেশ্যে ওই কমিউনিটি সেন্টার দখলের চেষ্টা করেছে। খবর পেয়ে আমরা সেটি রুখে দিয়েছি। ভবিষ্যতে আবারও দখলের চেষ্টা করা হলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

উপরে