সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

চলতি মাসেই ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি

প্রকাশের সময়: ১০:০৮ পূর্বাহ্ণ - মঙ্গলবার | জুন ৬, ২০১৭
কারেন্টনিউজ ডটকমডটবিডি: চলতি মাসেই ৩৮তম বিসিএসের (বাংলাদেশ সিভিল সার্ভিস) বিজ্ঞপ্তি জারি করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বাংলার পাশাপাশি ইংরেজি প্রশ্নপত্রে অনুষ্ঠিতব্য এই বিসিএসে দুই হাজারের বেশি ক্যাডার কর্মকর্তা নিয়োগের সুপারিশ করা হবে।

এরই মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৩৮তম বিসিএসের শূন্য পদের তালিকা পেয়েছে কমিশন।

পিএসসি সূত্রে জানা যায়, প্রশাসনের শূন্যপদ পূরণে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের চাহিদা অনুযায়ী মোট দুই হাজার ৪২টি পদে নিয়োগ দিতে দরখাস্ত আহ্বান করা হবে। বিষয়টি নিয়ে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, ‘চলতি মাসের মধ্যেই ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি জারির সম্ভাবনা রয়েছে।’

পিএসসি সূত্র জানিয়েছে, দুই হাজার ৪২টি শূন্য পদে সাধারণের জন্য ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো—প্রশাসন ক্যাডারের সহকারী কমিশনার ৩০০টি, পুলিশ ক্যাডারের সহকারী পুলিশ সুপার ১০০টি, স্বাস্থ্য ক্যাডারের সহকারী সার্জন ২২০টি, সহকারী ডেন্টাল সার্জন ৫টি, কৃষি ক্যাডারের কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ১৮৯টি, পররাষ্ট্র ক্যাডারের সহকারী সচিব ১৭টি, আনসার ক্যাডারের ৩১টি, মৎস্য ক্যাডারের ২০টি, সহকারী বন সংরক্ষক ২২টি, শিক্ষা ক্যাডারের বিভিন্ন বিষয়ের প্রভাষক ৯৭৩টি, ভেটেরিনারি সার্জন ২৫টি, সহকারী প্রকৌশলী ৩১টি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারের সহকারী মহাহিসাবরক্ষক ১১টি, কর ক্যাডারের সহকারী কর কমিশনার ৯টি, তথ্য ক্যাডারের ৩৫টি, রেলওয়ে প্রকৌশল ক্যাডারের নির্বাহী প্রকৌশলী ও সমমানের ১০টি, ইকোনমিক ক্যাডারের সহকারী প্রধান ৬টি, রেলওয়ে পরিবহন ক্যাডারের ৭টি ও ডাক ক্যাডারের সহকারী পোস্টমাস্টার জেনারেলের ৭টি পদ।

সূত্র জানায়, পিএসসি ৩৮তম বিসিএস পরীক্ষা অনুষ্ঠানের জন্য গত বছরের ১৭ অক্টোবর বিভিন্ন ক্যাডারের শূন্যপদের সংখ্যা জানতে চেয়ে চিঠি পাঠায়। এ পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট ক্যাডার নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয় ও বিভাগকে শূন্যপদের তালিকা পাঠানোর অনুরোধ জানায় জনপ্রশাসন মন্ত্রণালয়। এরই মধ্যে এ তালিকা পাওয়া গেছে এবং জনপ্রশাসন মন্ত্রণালয় তা পিএসসিতে পাঠিয়েছে।
f

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে