সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

নানা জটিলতা শেষে কানসাটে আম বেচা-কেনা শুরু

প্রকাশের সময়: ৪:৪৩ অপরাহ্ণ - বৃহস্পতিবার | জুন ৮, ২০১৭


কারেন্টনিউজ ডটকম ডটবিডিঃ
রিপন আলি রকি, চাঁপাইনবাবগঞ্জ: দেশের সর্ববৃহৎ আমবাজার চাঁপাইনবাবগঞ্জের কানসাটে গত কয়েক দিন দিন ধরে অচলাবস্থা বিরাজের পর আজ বৃহস্পতিবার থেকে আবারো শুরু হয়েছে আম বেচাকেনা। আমের ওজন নিয়ে জেলা প্রশাসনের সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে আম বেচাকেনা বন্ধ করে দিয়েছিল কানসাটের আড়ৎদার ও আম ব্যবসায়ীরা। এতে করে আমের ভরা মৌসুমে চরম বিপাকে পড়েছিল শিবগঞ্জ উপজেলার আম চাষীরা। গত কয়েক দিন ধরে আম বিক্রি বন্ধ থাকায় অনেক বাগানে আম পেঁকে পঁচতে শুরু করেছিল।

সমস্যা সমাধানে গত মঙ্গলবার কানসাটের আম ব্যবসায়ী ও আড়ৎদারদের সাথে জেলা ও উপজেলা প্রশাসন আলোচনায় বসেন। এর আগে কানসাট ইউনিয়ন পরিষদেও উভয়পক্ষকে নিয়ে কয়েকদফা বৈঠক হয় স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বেনাউলের সাথে। তবুও কোন সমাধানে আসতে পারেনি স্থানীয় আম ব্যবসায়ী ও আড়ৎদারগণ। তবে বৃহস্পতিবার দুপুর ১টার দিকে কানসাট ইউনিয়ন পরিষদে সাংবাদিকদের আলোচনা সভায় চেয়ারম্যান বেনাউল ইসলাম জানান, বুধবার রাতে চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের এমপি গোলাম রাব্বানী একান্ত  প্রচেষ্টায় উভয়পক্ষকে নিয়ে কানসাট শেখ রাসেল স্মৃতি মিলনায়তনে আলোচনায় বসেন। এমপির অনুরোধ স্থানীয় আম ব্যবসায়ী ও আড়ৎদাররা মেনে নিয়ে আজ বৃহস্পতিবার থেকে আম বেচাকেনা শুরু করেছে।

এদিকে কানসাট আম আড়ৎদার সমিতির সাধারণ সম্পাদক কাজী এমদাদুল হক জানান, জেলা প্রশাসক আমাকে ফোন করে সমাধানের কথা বলেন, তারপর আমি ইউএনও-র কাছে গিয়ে সুষ্ঠ সমাধান করার জন্য একান্তু বৈঠক করি। পরে ইউএনও সাহেব কানসাট ইউপি চেয়ারম্যান বেনাউল ইসলামকে আড়ৎদার ও চাষীদের নিয়ে আলোচনা সভা করতে বলেন। পরে সভায় সিদ্ধান্ত মোতাবেক আড়ৎদারকে ৪৫ কেজিতে মণ হিসাবে আম দিবেন বাগান মালিক ও চাষীরা, সাথে একটা সলা আম (অতিরিক্ত ১টা আম) দিতে হবে। ডিজিটাল মিটারে আমের ওজন হবে এবং কোন কমিশন দেয়া লাগবে না। ফলপ্রসূ এ সভায় স্থানীয় এমপি ও আম ব্যবসায়ী এবং আড়ৎদার নেতৃবৃন্দ ছাড়াও আরো উপস্থিত ছিলেন কানসাট ইউপি চেয়ারম্যান বেনাউল ইসলাম, আম সমিতি সদস্য নজরুল ইসলামসহ বেশ কয়েক জন।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে