রবিবার, ১৮ নভেম্বর, ২০১৮ | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

যাদের জন্য বন্ধ হলো যুক্তরাষ্ট্রের দরজা

প্রকাশের সময়: ৩:১৯ অপরাহ্ণ - শুক্রবার | জুন ৩০, ২০১৭

কারেন্টনিউজ ডটকমডটবিডিড: ছয়টি মুসলিম দেশের নাগরিক ও শরণার্থীরা এখন থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে কঠিন পরিস্থিতির সম্মুখীন হবেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞার কারণেই এমনটি ঘটবে।

পরিবারের ঘনিষ্ঠ কেউ যুক্তরাষ্ট্রে না থাকলে অথবা ব্যবসায়িক চুক্তি না থাকলে ইরান, লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, সুদান এবং ইয়েমেনের নাগরিকেরা প্রবেশের জন্য ভিসা পাবেন না। শরণার্থীদের বেলাতেও একই নিয়ম প্রযোজ্য।

গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় রাত আটটা থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে।

পরিবারের এই ঘনিষ্ঠ সদস্য ও আত্মীয়ের তালিকায় রয়েছেন, মা-বাবা, স্বামী-স্ত্রী, হবু স্বামী-স্ত্রী, সন্তান, প্রাপ্তবয়স্ক ছেলে অথবা মেয়ে, জামাই, ছেলের বউ এবং নাতি-নাতনি। দাদা-দাদি অথবা নানা-নানি, খালা-চাচি-মামি-ফুপু, চাচা-খালা-মামা-ফুপা, ভাতিজা এবং ভাগনেকে ঘনিষ্ঠ স্বজন হিসেবে বিবেচনা করা হবে না।

এ সপ্তাহের শুরুতে সুপ্রিম কোর্ট ছয়টি মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে ট্রাম্পের নিষেধাজ্ঞা আংশিক কার্যকর করার আদেশ দেন। আদালতের আদেশে বলা হয়, যুক্তরাষ্ট্রে ঘনিষ্ঠ স্বজন আছে প্রমাণ করতে পারলেই এসব দেশের নাগরিক ও শরণার্থীরা ভিসা নিতে পারবেন। প্রমাণ দিতে না পারলে পরবর্তী ৯০ দিনের জন্য নাগরিকেরা ও ১২০ দিনের জন্য শরণার্থীরা যুক্তরাষ্ট্রে ঢুকতে পারবেন না।

তবে ছয় দেশের যেসব নাগরিক এর মধ্যে ভিসা পেয়েছেন, তাঁদের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

উপরে