বৃহস্পতিবার, ১৫ নভেম্বর, ২০১৮ | ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

শাকিব খান নিষিদ্ধ ইস্যুতে পিছু হটল চলচ্চিত্র পরিচালক সমিতি

প্রকাশের সময়: ১০:২০ পূর্বাহ্ণ - রবিবার | জুলাই ২, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

ঢাকাই চলচ্চিত্রে গত দু’মাসে যৌথ প্রযোজনার নামে ‘যৌথ প্রতারণা’ হটানোর আন্দোলন হলেও ভেতরে দেখা যাচ্ছে অন্য দূরভিসন্ধি। অনেকে এ আন্দোলনকে ‘শাকিব খান হটাও’ বলে অভিযোগও করেছেন।

আন্দোলনকারীদের কিছু কর্মকান্ডে বিষয়টি ফুটেও উঠেছে বলে শাকিব ভক্তদের অভিযোগ। ঠুনকো বিষয় নিয়ে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে এ নায়কের ওপর।

ঈদের তিন দিন আগে জাজ মাল্টিমিডিয়া, হল মালিকদের সংগঠন, চলচ্চিত্র প্রদর্শক সমিতি ও চলচ্চিত্র বুকিং এজেন্ট সমিতির যৌথ আয়োজনে এক সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে শাকিব খান বলেছেন, ‘বর্তমানে যারা আন্দোলন করছেন, যে সাহেবরা বুদ্ধি-পরামর্শ দিচ্ছেন তারা এতদিন কই ছিলেন? তারা কেন ছবি বানাচ্ছেন না।’

এ কথাটি এক সময়ের জনপ্রিয় নায়ক ফারুককে উদ্দেশ করে বলা হয়েছে বলে দাবি করে এফডিসিকেন্দ্রিক ১৬টি সংগঠন নিয়ে গঠিত চলচ্চিত্র পরিবার। এ কথার সূত্র ধরেই সংবাদ সম্মেলন করে জাজের সঙ্গে যারা কাজ করবেন তাদের সবাইকে এফডিসির সদস্যপদ বাতিল করে শাকিব খান ও জাজের কর্ণধার আবদুল আজিজকে অবাঞ্ছিত ঘোষণা করেন চলচ্চিত্র পরিবারের আহ্বায়ক ও চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার। সেই সঙ্গে তথ্যমন্ত্রীরও পদত্যাগ দাবি করা হয়।

এর পরই নতুন করে আলোচনা ওঠে ঢাকাই চলচ্চিত্র ইন্ডাস্ট্রির টপ হিরো শাকিব খানকে নিয়ে। অনেকেই প্রশ্ন তোলেন, পরিচালক সমিতি, শিল্পী সমিতি বা চলচ্চিত্র পরিবার শাকিব খানকে এফডিসিতে অবাঞ্ছিত ঘোষণা করার কে? এ ঘোষণার আইনগত বৈধতাই বা কতটুকু রয়েছে? কারণ এফডিসি হচ্ছে সরকারি প্রতিষ্ঠান। এখানে নিষেধাজ্ঞা আরোপ একমাত্র সরকারের পক্ষ থেকেই আইনগত প্রক্রিয়ায় করতে হয়। তাই এফডিসি কর্তৃপক্ষও শাকিব খানকে নিষিদ্ধ করার বিষয়টি ভালোভাবে নেয়নি।

পাশাপাশি শাকিব খান ও আবদুল আজিজ এফডিসিতে শুটিং করার সময় নিরাপত্তা চাইলে সেটি নিশ্চিত করবে বলেও জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

এ প্রসঙ্গে জানতে চাইলে এফডিসির এমডি তপন কুমার ঘোষ বলেন, ‘কোনো সমিতি চাইলে যে কোনো শিল্পীকে নিয়ে কাজ না করার ঘোষণা দিতেই পারে। কিন্তু তারা এফডিসিতে নিষিদ্ধ করার কোনো অধিকার রাখে না। এমন কোনো নীতিমালা আছে বলেও আমার মনে হয় না। আমি যতদূর জানি কোনো সমিতি এফডিসি কর্তৃপক্ষকে না জানিয়ে কাউকে নিষিদ্ধ করতে পারবে না।’

এফডিসি কর্তৃপক্ষের এমন ঘোষণার পরই ভোল পাল্টান শাকিব খানকে অবাঞ্ছিত ঘোষণাকারী চলচ্চিত্র পরিবারের নেতা গুলজার।

এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমরা শাকিব খানকে এফডিসিতে নিষিদ্ধ করিনি। আমরা শুধু জানিয়েছি, আমরা শাকিব খানের সঙ্গে আর কাজ না করার সিদ্ধান্ত নিয়েছি। সে এফডিসিতে নিষিদ্ধ না।’ রোজার আগেও পরিচালক সমিতির অধিকাংশ পরিচালককে ‘বেকার’ বলায় শাকিব খানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে এফডিসিকেন্দ্রিক পরিচালক সমিতি। বারবার শাকিব খানকে নিষিদ্ধ এবং অবাঞ্ছিত ঘোষণা করার মধ্য দিয়ে স্বভাবতই প্রশ্ন জাগে, এ আন্দোলন কী তবে জাজের পাশাপাশি শাকিব হঠাও আন্দোলন?

উপরে