বুধবার, ২১ নভেম্বর, ২০১৮ | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

ট্রাম্প-পুতিন মুখোমুখি হচ্ছেন আজ

প্রকাশের সময়: ১০:৩২ পূর্বাহ্ণ - শুক্রবার | জুলাই ৭, ২০১৭

কারেন্টনিউজ ডটকমডটবিডি: প্রথমবারের মতো আজ আনুষ্ঠানিক বৈঠকে মুখোমুখি হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জার্মানির হামবুর্গে জি-২০ সম্মেলনের এক ফাঁকে তারা এ বৈঠকে বসবেন বলে জানা গেছে। প্রসঙ্গত, গত সপ্তাহেই বিশ্বের পরাশক্তি দুই দেশের নেতাদের বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছিল হোয়াইট হাউস ও ক্রেমলিন।

এ ব্যাপারে প্রথমে রুশ সংবাদমাধ্যমগুলো জানিয়েছিল, এক ঘণ্টাব্যাপী এ বৈঠকে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন  ট্রাম্প-পুতিন। পরে অবশ্য জানানো হয়- বৈঠকটি এক ঘণ্টা নয়, ৩০ মিনিটের হবে। সেখানে দুই নেতা সিরিয়া ও ইউক্রেন সংকট নিয়ে কথা বলবেন।

উল্লেখ্য, সিরিয়া ও ইউক্রেন ইস্যু নিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার অবস্থান সম্পূর্ণ বিপরীত। সিরিয়া যুদ্ধে দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সমর্থন দিচ্ছে রুশ সরকার। অন্যদিকে, বিদ্রোহী গোষ্ঠীগুলোকে সমর্থন দিচ্ছে যুক্তরাষ্ট্র। ফলে বিপরীত মেরুর প্রভাবশালী এই দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক কতখানি সফল হবে তা নিয়ে ইতোমধ্যেই শুরু হয়েছে আলোচনা।

রথমবারের মতো আজ আনুষ্ঠানিক বৈঠকে মুখোমুখি হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জার্মানির হামবুর্গে জি-২০ সম্মেলনের এক ফাঁকে তারা এ বৈঠকে বসবেন বলে জানা গেছে। প্রসঙ্গত, গত সপ্তাহেই বিশ্বের পরাশক্তি দুই দেশের নেতাদের বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছিল হোয়াইট হাউস ও ক্রেমলিন। এ ব্যাপারে প্রথমে রুশ সংবাদমাধ্যমগুলো জানিয়েছিল, এক ঘণ্টাব্যাপী এ বৈঠকে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন ট্রাম্প-পুতিন। পরে অবশ্য জানানো হয়- বৈঠকটি এক ঘণ্টা নয়, ৩০ মিনিটের হবে। সেখানে দুই নেতা সিরিয়া ও ইউক্রেন সংকট নিয়ে কথা বলবেন। উল্লেখ্য, সিরিয়া ও ইউক্রেন ইস্যু নিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার অবস্থান সম্পূর্ণ বিপরীত। সিরিয়া যুদ্ধে দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সমর্থন দিচ্ছে রুশ সরকার। অন্যদিকে, বিদ্রোহী গোষ্ঠীগুলোকে সমর্থন দিচ্ছে যুক্তরাষ্ট্র। ফলে বিপরীত মেরুর প্রভাবশালী এই দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক কতখানি সফল হবে তা নিয়ে ইতোমধ্যেই শুরু হয়েছে আলোচনা।

উপরে