শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮ | ২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

জামালপুরে বন্যার চরম অবনতি

প্রকাশের সময়: ৮:৫০ অপরাহ্ণ - শুক্রবার | জুলাই ৭, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:
জিএম ফাতিউল হাফিজ বাবু,জামালপুর প্রতিনিধি : ক’দিনের অবিরাম বর্ষণ এবং প্রতিবেশী দেশ ভারত থেকে নেমে আসার পাহাড়ী ঢলে যমুনা নদী ও ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।
৭জুলাই শুক্রবার  যমুনা নদীর পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে গত ২৪ঘন্টায় ৪০ সেন্টি মিটার বৃদ্ধি পেয়ে বিপদ সীমার ২৫ সেন্টি মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে করে জামালপুর জেলার সার্বিক বন্যার পরিস্থিতি  চরম অবনতি  ঘটেছে। জেলার দেওয়ানগঞ্জ ও ইসলামপুর উপজেলায় প্রায় অর্ধলক্ষাধীক মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। এদিকে দুই উপজেলার স্কুল,কলেজ,মাদ্রাসাসহ বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান জলমগ্ন হয়ে পড়েছে।

বন্যা কবলিত এলাকার মানুষ উচু বাঁধে কিংবা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রয় নিতে শুরু করেছে বলে জানাগেছে। যমুনার পানি প্রতি ঘান্টায় অব্যাহত ভাবে বৃদ্ধি পাওয়া ফলে পানির তোড়ে ইসলামপুর উপজেলার শিংভাঙ্গা সড়ক এবং দেওয়ানগঞ্জ উপজেলা চত্ত্বর পানিতে তালিয়ে জলমগ্ন হয়ে পড়েছে। এ সকল এলাকা মানুষসহ গৃহপালিত গোবাদি পশু,গরু, ছাগল হাঁস, মরগি নিয়ে পানি বন্দি হয়ে পড়েছে। মানুষের খাদ্যের পাশাপাশি গো খাদ্যে চরম সংকট দেখা দিয়েছে।

পানি বৃদ্ধি অব্যাহত থাকায় যমুনা ও ব্রহ্মপুত্র নদের অববাহিকা দেওয়ানগঞ্জ উপজেলা চুকাইবাড়ী, চিকাজানী,বাহাদুনাবাদ এবং ইসলামপুর উপজেলার পার্থর্শী কুলকান্দি,বেলগাছা, চিনাডুলী, নোয়ারপাড়া, ইসলামপুর সদর, পলবান্দা এবং ইসলামপুর পৌরসভা, আংশিক বন্যার পানিতে তলিয়ে গেছে। এসব এলাকায় নতুন করে প্ল¬াবিত হয়ে প্রায় অর্ধলক্ষাধীক মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। হাজার হাজার হেক্টর জমির ফসল রোপা আমন ধান, বীজতলা,পাট,উঠতি ফসল ইক্ষু,কাঁচা তরিতরকারী বন্যার পানিতে তলিয়ে গেছে।  এছাড়া যমুনার দুর্ঘম দ্বীপচর হরিণধরা,জিগাতলা, চর বেড়কুশা,বরুল, মুন্নিয়া, সিন্দুরতলি, চরচেঙ্গানিয়া, প্রজাপতি, চরশিশুয়া ও চর বিশরশির এলাকায় মানুষের খাদ্য ও বিশুদ্ধ পানি সংকট দেখা দিয়েছে বলে জানিয়েছেন চিনাডুলি ইউপির চেয়ারম্যান আব্দুস ছালাম ও বেলগাছা ইউপির চেয়ারম্যান আব্দুল মালেক,পার্থর্শী ইউপির চেয়ারম্যান ইফতেখারুল ইসলাম বাবুল।

এদিকে গত ৭জুলাই দিনভর জামালপুরের সংরক্ষিত মহিলা আসনের এমপি মাহজাবিন খালেদ বেবী তিনি ইসলামপুর উপজেলার পশ্চিম অঞ্চলের বেলগাছা ও কুলকান্দি ইউনিয়নের বন্যা কবলিত এলাকা পরিদর্শন করে দুর্গতদের জন্য সরকারী সাহার্য্য সহযোগিতার আশ^াস্ত করেছেন। এব্যাপারে জামালপুর-২ ইসলামপুর আসনের স্থানীয় এমপি আলহাজ ফরিদুল হক খান দুলাল জরুরী ভিক্তিতে মাননীয় ত্রান ও পুর্নবাসন মন্ত্রী হস্তক্ষেপ কামনা করেছেন।

উপরে