শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮ | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

চিকুনগুনিয়া প্রতিরোধে দুই সিটি কর্পোরেশনের ব্যাপক কার্যক্রম

প্রকাশের সময়: ৮:৪৩ অপরাহ্ণ - শনিবার | জুলাই ৮, ২০১৭

কারেন্টনিউজ ডটকমডটবিডি: রাজধানীতে এডিস মশাবাহিত চিকুনগুনিয়া রোগ প্রতিরোধে ব্যাপক কার্যক্রম গ্রহণ করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

এ রোগ প্রতিরোধের লক্ষ্যে মশক নিধন কার্যক্রম জোরদার করার পাশাপাশি নাগরিকদের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ, র‌্যালি, আলোচনা সভা, মাইকিংসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে দুই সিটি কর্পোরেশন।

চিকুনগুনিয়া প্রতিরোধে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে উল্লেখ করে ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, চিকুনগুনিয়া মোকাবেলায় স্পেশাল লার্ভিসাইডিং এবং ফগিং কার্যক্রম চলমান রয়েছে। পাশাপাশি সচেতনতা বাড়াতে টেলিভিশনে বিজ্ঞাপনসহ বিভিন্ন সভা-সমাবেশ করা হয়েছে।

চিকনগুনিয়া মোকাবেলায় ডিএসসিসি স্পেশাল লার্ভিসাইডিং এবং ফগিং কার্যক্রমের পাশাপাশি আজ সংস্থার ৫টি অঞ্চলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরদের সাথে চিকনগুনিা বিষয়ে সচেতনমূলক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

আজ মহানগর মহিলা কলেজ ও নবাবপুর সরকারি প্রাইমারি স্কুলে আয়োজিত সভায় কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল চিকনগুনিয়া বিষয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে নিজ নিজ বাড়ি ঘর ও আঙিনায় পরিস্কার পরিচ্ছন্নত রাখা ৩দিনের বেশী সময় পাত্রে জমে থাকা পানি ফেলে দেয়াসহ সচেতনতামূলক বক্তব্য রাখেন।

তিনি এ রোগে আক্রান্ত হলে আতংকিত না হয়ে রোগীকে প্রচুর তরল খাওয়ানো, জটিলতা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেয়া এবং শুয়ার সময় মশারী ব্যাবহারের পরামর্শ দেন।

এ ছাড়া আজ সিদ্ধেশ্বরী গার্লস স্কুল, মানিকনগর মডেল হাইস্কুল, দনিয়া এ কে হাইস্কুলেও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এসব অনুষ্ঠানে প্রতিষ্ঠানের প্রধানগণ, বিপুল সংখ্যক শিক্ষার্থী এবং কর্পোরেশনের নিজ নিজ অঞ্চলের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আজ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পক্ষ থেকে যেসব এলাকায় লার্ভিসাইডিং এবং ফগিং কার্যক্রম পরিচালনা করা হয়েছে তা হলো- অঞ্চল-১ এর ভূতের গলি ক্রিসেন্ট লেক, লেক সার্কাস উত্তর ধানমন্ডি ডলফিন গলি, আর্ট কলেজ, নিউ মার্কেট কাচা বাজার, বেইলী রোড, হেয়ার রোড সার্কিট হাউস রোড।

অঞ্চল-২ এর টিএনটি ও বাংলাদেশ ব্যাংক কলোনী, খিলগাঁও রানী বিল্ডিং, রেলগেট, স্টাফ কোয়ার্টার, বটতলা, মালিবাগ চৌধুরী পাড়া, শান্তিনগর মোড়, এসবি অফিস ও বংঙ্গভবন এলাকা।

অঞ্চল-৩ এর কালুনগর বেড়ীবাধ, হাজারীবাগ বাজার ও সংলগ্ন এলাকা বাশপট্টি লেদার কলেজ, বৌবাজার, শহীদ নগর, বকসী বাজার ও হোসেনি দালান।

অঞ্চল- ৪ এর দেবীদাসঘাট, কামালবাগ জুতাপট্টি, নূর বকস লেন, কসাইটুলি মুগলটুলি, টেগের হাট বংশাল ফ্রেন্স রোড এবং অঞ্চল-৫ এর বালুরমাঠ, দয়াগঞ্জ, টিপু সুলতান রোড, সূত্রাপুর, ফরাশগঞ্জ হরিচরন রায় রোড।

এ ছাড়া চিকুনগুনিয়া রোগ প্রতিরোধে জরুরি চিকিৎসা ও পরামর্শ কেন্দ্রও চালু করেছে দক্ষিণ সিটি কর্পোরেশন। নগর ভবনে অবস্থিত এ তথ্য কেন্দ্রের সমন্বয়কের দায়িত্ব পালন করছেন ডিএসসিসি সচিব মো. শাহাবুদ্দিন। তথ্য কেন্দ্রের ফোন নম্বর- ৯৫৬৩৫০৭।

এদিকে ডিএনসিসি অঞ্চল ৫ ও ২৭ নম্বর ওয়ার্ড এবং মনিপুরিপাড়া কল্যাণ সমিতি সম্মিলিতভাবে চিকুনগুনিয়া, ডেঙ্গু প্রতিরোধ ও পরিচ্ছন্নতা বিষয়ে ব্যাপক গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আজ সকালে র‌্যালি, লিফলেট বিতরণ, মশক নিধন এবং মাইকিং কর্মসূচির আয়োজন করে।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে