বুধবার, ১৪ নভেম্বর, ২০১৮ | ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

ক্যাডেট মাদ্রাসার অবৈধ বিষয়ে ১১টি সিদ্ধান্ত গ্রহণ: শিক্ষা মন্ত্রণালয়

প্রকাশের সময়: ৪:৪২ অপরাহ্ণ - সোমবার | জুলাই ১৭, ২০১৭

কারেন্টনিউজ ডটকমডটবিডি: তিন মাসের মধ্যে অননুমোদিতভাবে প্রতিষ্ঠিত ক্যাডেট মাদ্রাসাসমূহকে শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য সরকারের অনুমোদন গ্রহণ করতে হবে। ক্যাডেট মাদ্রাসাসমূহের নামকরণ থেকে ‘ক্যাডেট’ ও ‘ইন্টারন্যাশনাল’ শব্দ দুটি ছাঁটাই করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগ। জাতীয় সংগীত ও জাতীয় পতাকা উত্তোলনও বাধ্যতামূলক করা হয়েছে।
এছাড়াও জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) ও বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত বই ব্যবহার করতে  নির্দেশও দেয় মন্ত্রণালয়।
শিক্ষা মন্ত্রণালয়ের এক চিঠি থেকে এ তথ্য জানা যায়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক পত্রের বরাদ দিয়ে চিঠিতে বলা হয়, ক্যাডেট মাদ্রাসার অবৈধ ব্যবসা পরিচালনার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় ১১টি সিদ্ধান্ত গ্রহণ করেছে। এসব সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে।

অন্যান্য সিদ্ধান্তগুলোর মধ্যে রয়েছে, এসব প্রতিষ্ঠানগুলোকে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত আবশ্যিকভাবে পরিচালনা করতে হবে। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তা এসব প্রতিষ্ঠান নিয়মিত নজরদারী করবে। মাদ্রাসা ব্যবস্থাপনা কমিটিতে এক জন জেলা বা উপজেলা শিক্ষা কর্মকর্তার প্রতিনিধি থাকবে। জাতীয় দিবসসমূহ বাধ্যতামূলভাবে পালন করতে হবে। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর কর্তৃক সংশ্লিষ্ট প্রতিষ্ঠান নিয়মিত পরিদর্শন ও মনিটরিং করতে হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ড হতে রেজিস্ট্রেশন গ্রহণ করতে হবে। ছাত্র-ছাত্রীদের বেতন-ভাতা বা টিউশন ফি মাধ্যমিক প্রতিষ্ঠানের ন্যায় নির্ধারণপূর্বক পরিশোধ নিশ্চিত করতে হবে এবং প্রতিষ্ঠানসমূহে নিয়মতি অডিট কার্যক্রম পরিচালনা করতে হবে।

উপরে