মঙ্গলবার, ২০ নভেম্বর, ২০১৮ | ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

কেনিয়া নিবার্চন: এগিয়ে ক্ষমতাসীন কেনিয়াত্তা

প্রকাশের সময়: ৪:৪৪ অপরাহ্ণ - বুধবার | আগস্ট ৯, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:

আফ্রিকার দেশ কেনিয়ায় জাতীয় নির্বাচনে দেশটির বর্তমান প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা এখন পর্যন্ত ভোট গণনায় এগিয়ে আছেন।

গতকাল মঙ্গলবার (৮ আগস্ট) ভোটগ্রহণ শেষে আজ বুধবার ভোটগণনা শুরু হয়েছে। ইতোমধ্যে ৯১ শতাংশ ভোট গণনা হয়ে গেছে। এর মধ্যে উহুরু কেনিয়াত্তা পেয়েছেন ৫৪.৫ শতাংশ এবং তার প্রতিদ্বন্দ্বী রাইলা ওডিঙ্গা পেয়েছেন ৪৪.৬ শতাংশ ভোট।

তবে বিরোধী জোট ভোটের এই আংশিক ফলাফল প্রত্যাখ্যান করে দিয়ে বলেছে, নির্বাচন কর্মকর্তারা ফলাফলের সমর্থনে কোন দালিলিক প্রমাণ দাখিল করতে পারেনি।

রাইলা ওডিঙ্গা ঘোষিত ফলাফল সম্পর্কে বলেছেন, এ ফল মনগড়া আর ভুয়া। আমাদের এজেন্টদের থেকে প্রাপ্ত তথ্য অনুয়াযী আমরাই পরিষ্কার ব্যবধানে এগিয়ে আছি।

ভোটগ্রহণ শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে দাবি করে দেশটির নিবার্চন কমিশন জনগনকে ফলাফলের জন্য ধৈর্য্য সহকারে অপেক্ষা করতে অনুরোধ করেছেন।

অনেকেই নির্বাচন পরবর্তী সহিংসতার বিষয়ে আশঙ্কায় আছেন। ২০০৭ সালে নির্বাচন পরবর্তী সহিংসতার ১ হাজার ১শ মানুষ নিহত এবং ৬ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছিল।

উহুরু কেনিয়াত্তা দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হবার ব্যাপারে আশাবাদী।

নির্বাচনে জয় লাভ করার জন্য একজন প্রার্থীকে ৫০ শতাংশ থেকে অন্তত এক ভোট বেশি পাওয়ার পাশাপাশি কেনিয়ার ৪৭টি প্রদেশের অর্ধেক প্রদেশ থেকে ২৫ শতাংশ ভোট পেতে হবে। তা না হলে শীর্ষ দুই প্রার্থীর মধ্যে দ্বিতীয় মেয়াদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

একই সময়ে কেনিয়ায় জাতীয় এবং স্থানীয় পরিষদ পর্যায়েও নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

সূত্র: বিবিসি

উপরে