বুধবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৮ | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

অক্টোবরেই আঘাত হানতে পারে গ্রহাণু ‘২০১২ টিসি-৪’

প্রকাশের সময়: ৯:১৭ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার | আগস্ট ২৪, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:

জ্যোতির্বিজ্ঞানীরা বারবারই বলছেন পৃথিবীর উপর আছড়ে পড়তে পারে গ্রহাণু। এতে ধ্বংস হতে পারে পুরো পৃথিবী কিংবা এর একাংশ।

আর এমন ধারণার জের ধরে এবার সামনে এলাে গ্রহাণু ‘২০১২ টিসি-৪’। আকারে খুব একটা বড় নয়, মোটামুটি তিন-চারতলা বাড়ির মতো হবে গ্রহাণুটি। কিন্তু ছোট আকারের হলেও গ্রহাণুটিকে নিয়ে বেশ দুশ্চিন্তায় রয়েছেন বিজ্ঞানীরা।

এ ব্যাপারে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (এসা) জানিয়েছে, অক্টোবরের ১২ তারিখে পৃথিবীকে অতিক্রম করবে গ্রহাণুটি। ঐ সময়ে পৃথিবীর কান ঘেঁষে বেরিয়ে যাবে নাকি পৃথিবীকে আঘাত করবে তা নিয়ে উদ্বেগ তাই রয়েই যায়।

এর আগে, গ্রহাণুটি প্রথম আবিষ্কৃত হয়েছিল ২০১২ সালের ১০ অক্টোবর। হাওয়াই দ্বীপের প্যান স্টারস অবজারভেটরির টেলিস্কোপে গ্রহাণুটি ধরা পড়েছিল বৃহস্পতিবার আর শনি গ্রহের মাঝামাঝি একটা জায়গায়। তারপর গত ৫ বছরে আর গ্রহাণুটি দেখা যায়নি। সম্প্রতি ‘এসা’ ও চিলিতে বসানো ইউরোপিয়ান সাদার্ন অবজারভেটরি (ইএসও)-র ভেরি লার্জ টেলিস্কোপের যৌথ অনুসন্ধানে আবার দেখতে পাওয়া গেছে গ্রহাণুটিকে। পৃথিবী থেকে গ্রহাণুটি মাত্র ৪৪ হাজার কিলোমিটার দূরে রয়েছে। অক্টোবরেই পৃথিবী থেকে চাঁদ যতটা দূরত্বে রয়েছে তার ৮ ভাগের এক ভাগেরও কম দূরত্বে এসে পড়বে গ্রহাণুটি।

জানা গেছে, গ্রহাণুটি মহাশূন্য থেকে অসম্ভব গতিতে ছুটে আসছে। তাই আগামী ১২ অক্টোবর গ্রহাণুটি ঠিক কতটা কাছে আসবে পৃথিবীর কিংবা শেষ পর্যন্ত পৃথিবীর জন্য বিপজ্জনক হয়ে উঠবে কিনা, এখনও সে ব্যাপারে খুব সুনিশ্চিত হওয়া যায়নি বলে ‘এসা’র পক্ষ থেকে জানানো হয়েছে।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে