শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮ | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

নেইমারের কাছে ৮.৫ মিলিয়ন ইউরো ক্ষতিপূরণ চায় বার্সেলোনা

প্রকাশের সময়: ১২:১৩ অপরাহ্ণ - বৃহস্পতিবার | আগস্ট ২৪, ২০১৭

কারেন্টনিউজ ডটকমডটবিডি:

ব্রাজিলীয় ফুটবল তারকা নেইমারের কাছে কমপক্ষে ৮.৫ মিলিয়ন ইউরো ক্ষতিপূরণ চায় তার সাবেক ক্লাব বার্সেলোনা। বিশ্ব রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে স্প্যানিশ এই জায়ান্ট ক্লাব ছেড়ে সম্প্রতি প্যারিস সেন্ট জার্মেইয়ে (পিএসজি) যোগ দিয়েছেন এই ফুটবল সুপার স্টার। কিন্তু চুক্তির নিয়ম ভঙ্গের দায়ে তার কাছ থেকে উল্লেখিত ক্ষতিপূরণ চাওয়া হয়েছে বলে মঙ্গলবার স্প্যানিশ ক্লাবটি জানিয়েছে।
গত বছর বার্সার সঙ্গে ৫ বছরের জন্য চুক্তি নবায়নের সময় বোনাস হিসেবে আলাদাভাবে নেইমারকে ২৬ মিলিয়ন ইউরো পরিশোধ করার প্রতিশ্রুতি দেয়া হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত বার্সেলোনা ওই অর্থ পরিশোধে অনীহা প্রকাশ করায় কাতালানের ক্লাবটি ছেড়ে পিএসজিতে পাড়ি জমান ব্রাজিলীয় ফুটবল সুপার স্টার।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে বার্সা জানায়, ‘আইনসম্মতভাবেই ক্লাব এই অর্থ দাবি করছে। কারণ চুক্তি নবায়নের সময় তাকে কিছু অর্থ দেয়া হয়েছিল। কিন্তু তিনি চুক্তির মেয়াদ পূর্ণ করেননি। এর ফলে ৮.৫ মিলিয়ন ইউরো লোকসান হয়েছে। অর্থ পরিশোধের বিলম্বের কারণে ১০ শতাংশ করে ক্ষতিপূরণ দিতে হয়েছে।’
ওই বিজ্ঞপ্তির পরপরই নেইমারের পরিবার তাদের স্বার্থ দেখভালের দায়িত্বে নিয়োজিত প্রতিষ্ঠানের মাধ্যমে জবাব দিয়েছে। এনএন কনসাল্টোরিয়া নামের ওই প্রতিষ্ঠানটি জানায়, ‘যেহেতু ওই খেলোয়াড় চুক্তির বৈধ শর্তের প্রতি শতভাগ সম্মান প্রদর্শনের মাধ্যমেই ক্লাবটি ছেড়ে এসেছে, সেহেতু নতুন এই খবরটি শুনে আমরা বিস্মিত হয়েছি। ২০১৬ সালে চুক্তি নবায়নের সময় প্রতিশ্রুত বোনাস এখনো পরিশোধ করেনি বার্সেলোনা। বর্তমানে ওই অর্থ উদ্ধারের বিষয়ে আদালতে মামলা চলছে।’
চুক্তিবদ্ধ থাকার পরও নেইমারকে পিএসজি যাওয়া থেকে রুখতে পারেনি বার্সেলোনা। চুক্তির শর্ত পূরণের মাধ্যমে চলতি মাসের শুরুতে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেন নেইমার। সাড়া জাগানো ওই দলবদল প্রক্রিয়া সম্পাদন হবার আটদিন পর গত ১১ আগস্ট বার্সেলোনা নেইমারের বিরুদ্ধে কর্মসংস্থান আদালতে তাদের দাবি সম্বলিত একটি আবেদন নথিভুক্ত করেছে।
এ বিষয়ে কিভাবে আইনগত ব্যবস্থা নেয়া যেতে পারে তা জানতে চেয়ে কাতালানীয় জায়ান্টরা স্প্যানিশ ফুটবল ফেডারেশনের মাধ্যমে ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশন ও ফিফা বরাবরে আবেদন করেছে। নেইমার যদি দাবীকৃত অর্থ পরিশোধ না করে তাহলে তার আয়ের অর্থ থেকে সেটি প্রদান করার জন্য পিএসজিকে অনুরোধ জানিয়েছে বার্সা। রিপোর্ট অনুযায়ী প্রতি বছর আয়কর পরিশোধের পরও নেইমার ৩০ মিলিয়ন ইউরো আয় করবেন।
এদিকে বার্সেলোনার এই তৎপরতা দেখে বিস্ময় প্রকাশ করেছে পিএসজিও। এক বিজ্ঞপ্তিতে ক্লাবটি জানায়, ‘নেইমারকে ক্লাবে ভেড়ানোর সময় তারা আইনগত সবগুলো বিষয়ে যথেষ্ট শ্রদ্ধা প্রদর্শন করেছে। তাই বার্সেলোনাকে অনুরোধ জানাচ্ছি তারা যেন এই ধরনের আচরণের জন্য অনুশোচনা করে।’
গত রবিবার লিগ ওয়ানের ম্যাচে টোয়ালুসকে ৬-২ গোলে হারিয়েছে পিএসজি। ওই ম্যাচে দুই গোল করে দলীয় জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন নেইমার। ম্যাচ শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বার্সেলোনার পরিচালনা পরিষদের সমালোচনা করেন ব্রাজিলীয় সুপার স্টার। এরপরপরই নতুন করে তৎপর হয়ে ওঠে কাতালান ক্লাবটি।
Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে