বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

মুরগির পাঁচ পদ

প্রকাশের সময়: ১২:৫৬ অপরাহ্ণ - মঙ্গলবার | সেপ্টেম্বর ৫, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:

মুরগির গৎবাঁধা রান্না খেয়ে হাঁপিয়ে ওঠেন অনেকে। তাঁদের জন্য এখানে থাকছে মুরগির আরও কিছু রান্না।

রেসিপি:

মুরগির মালাইকারি

উপকরণ: মুরগির মাংস ১ কেজি, নারকেলের দুধ ২ কাপ, মিষ্টি দই ২ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, কাঁচা মরিচবাটা ১ চা-চামচ, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, কাজুবাদামবাটা ১ টেবিল চামচ, দারুচিনি ২ টুকরা, এলাচি ৪টি, সরসহ দুধ (তরল) আদা কাপ, ফেটানো ডিম ১টি, ময়দা ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, ঘি আধা কাপ। তেল পরিমাণমতো। বাদামকুচি ১ চা-চামচ।

প্রণালি: মুরগির মাংস পছন্দমতো টুকরা করে ধুয়ে নিন। মাংসের পানি ঝরিয়ে তাতে আদাবাটা, রসুনবাটা, কাঁচা মরিচবাটা, লবণ, ময়দায় মেখে ১০ মিনিট মেরিনেট করে রাখুন। ফ্রাইপ্যানে ঘি দিয়ে ফেটানো ডিমে ডুবিয়ে হালকা বাদামি করে ভেজে তুলুন মাংস। প্যানে তেল অথবা ঘি দিয়ে বাটা ও ফাটা মসলা দিয়ে কষিয়ে নিন। ভাজা মাংস সেদ্ধ হয়ে এলে সরসহ দুধ দিন। ঝোল ঘন হলে নামিয়ে পোলাওর সঙ্গে পরিবেশন করুন।

                                                                                    দরবারি মোরগ মোসাল্লাম

দরবারি মোরগ মোসাল্লাম
উপকরণ: দেশি ও কচি মোরগ (৭০০ গ্রাম) ১টি। আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, বেরেস্তাবাটা আদা কাপ, কিশমিশবাটা ১ চা-চামচ, কাজুবাদামবাটা ১ টেবিল চামচ, মরিচবাটা ১ টেবিল চামচ, হলুদবাটা সামান, জিরার গুঁড়া ১ চা-চামচ, ধনে গুঁড়া ১ চা-চামচ। তেজপাতা ২টি, দারুচিনি ২ টুকরা, এলাচি ৪টি, লবঙ্গ ৭টি, গোল মরিচ ৭-৮টি, আলুবোখারা ৪-৫টি, লেবুর রস ১ টেবিল চামচ, মিষ্টি দই আধা কাপ, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো, ঘি ১ কাপ, জাফরান ১ চিমটি, তরল দুধ ১ কাপ, বাদামকুচি ১ টেবিল চামচ, কিশমিশ ১ টেবিল চামচ, সেদ্ধ ডিম ১টি।

প্রণালি: মোরগ আস্ত রেখে ভেতরের সবকিছু বের করে পরিষ্কার করে ধুয়ে নিন। আদা, রসুন, লবণ, মিষ্টি দই ও জাফরান দিয়ে মেখে কাঁটা চামচ দিয়ে কেচে নিন। সেদ্ধ ডিম ভেজে মোরগের পেটের ভেতর ঢুকিয়ে দিন। অর্ধেক বাদামকুচি, কিশমিশ, পেঁয়াজ বেরেস্তা ডিমের সঙ্গে ভরে দিন। সুতা দিয়ে ডানাসহ পা দুটি একসঙ্গে বাঁধুন। মোরগ একবার উল্টে দিন। দই পিঠে হালকা বাদামি করে ভেজে তুলে নিন। এবার সব বাটা ও গুঁড়া মসলা অল্প আঁচে এপিঠ-ওপিঠ রান্না করুন। মোরগ সেদ্ধ হওয়া পর্যন্ত। ভাজা-ভাজা হলে সুতা খুলে পেঁয়াজ বেরেস্তা, বাদাম কিশমিশ দিয়ে পরিবেশন করুন।

                                                                                                    কয়লা মোরগ

কয়লা মোরগ
উপকরণ: মোরগ ১ কেজি, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ, ধনে গুঁড়া ১ চা-চামচ, কাবাব মসলা (দারুচিনি, এলাচি, লবঙ্গ, গোল মরিচ, জিরা, জয়ফল, জয়ত্রী ১ চা-চামচ করে নিয়ে টেলে বেটে নিতে হবে) ১ চা-চামচ (উঁচু) সঙ্গে পেঁয়াজ বেরেস্তাও বেটে নিতে হবে। লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো, ঘি ১ টেবিল চামচ, ধোয়ার জন্য কাঠ কয়লা ১ টুকরা, স্টিলের বাটি (ছোট) ১টি অথবা ফয়েল পেপার ১ টুকরা, ঢাকনা ১টি।

প্রণালি: মোরগের মাংস টুকরা করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এবার মাংসের সঙ্গে আদাবাটা, রসুনবাটা, মরিচ গুঁড়া, লবণ, জিরা গুঁড়া, ধনে গুঁড়া, কাবাব মসলা, টকদই ও ১ টেবিল চামচ তেল দিয়ে মেখে ৩০ মিনিট মেরিনেট করে রাখতে হবে। তেল গরম করে মেরিনেট করা মাংস দিয়ে ভালো করে ফাটিয়ে নিতে হবে। বাটা পেঁয়াজ (বেরেস্তা) দিন। ১ কাপ গরম পানি দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ ও ভাজা-ভাজা হলে সার্ভিং ডিশে ঢেলে মাঝখানে ফয়েল পেপারের বাটি অথবা স্টিলের ছোট বাটি বসিয়ে তার মধ্যে জ্বলন্ত কাঠ কয়লা রেখে কয়লার ওপর ১ টেবিল চামচ ঘি দিয়ে পাঁচ-ছয় মিনিট ঢেকে রাখুন। গরম-গরম পরোটা, লুচি, নানরুটি, পোলাও দিয়ে পরিবেশন করুন।

                                                                                                      মরিচ মুরগি

মরিচ মুরগি (চিলি চিকেন)
উপকরণ: মুরগির মাংস (হাড় ছাড়া) ছোট ছোট টুকরা করা ৫০০ গ্রাম, সয়াসস ২ টেবিল চামচ, টমেটো সস আধা কাপ, চিলি সস ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, আদা-রসুনের রস ১ টেবিল চামচ, ডিম ১টি, ময়দা ১ টেবিল চামচ, মধু ৩ টেবিল চামচ, ময়দা ১ টেবিল চামচ, মাখন ১০০ গ্রাম, কাঁচা মরিচ ফালি ৪ থেকে ৫টি (বিচি ছাড়া), লাল-সবুজ-হলুদ ক্যাপসিকাম আধা কাপ করে, পেঁয়াজ (ভাজে খোলা) ১ কাপ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য।

প্রণালি: মুরগির মাংসের সঙ্গে সয়াসস লবণ, আদা-রসুনের রস, টমেটো সস, ডিম ও ময়দা দিয়ে মাখিয়ে ২০ মিনিট ম্যারিনেট করে রাখুন। তারপর ডুবো তেলে বাদামি করে ভেজে মাংসের টুকরাগুলো তুলে রাখুন। অন্য একটি ফ্রাইপ্যানে মাখন দিয়ে তাতে পেঁয়াজ, কাঁচা মরিচ ও ক্যাপসিকামে টুকরাগুলো দিয়ে একটু নাড়াচাড়া করুন। এবার ভাসা মাংস দিন, টমেটো সস চিলি সস ও স্বাদমতো লবণ দিন, ভাজা-ভাজা করুন, সব শেষে মধু ও গোলমরিচের গুঁড়া দিয়ে নামিয়ে গরম-গরম পরিবেশন করুন।

মোরগ ভিন্দালু

মোরগ ভিন্দালু
উপকরণ: মোরগের মাংস (ছোট টুকরা) ১ কেজি, পেঁয়াজকুচি ১ কাপ, রসুনকুচি ১ চা-চামচ, কাঁচা মরিচ ২-৩টি, লবণ স্বাদমতো, তেল ১ কাপ, আলু ৫-৬ টুকরা।

ভিন্দালু পেস্ট: কাশ্মীরি মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, জিরার গুঁড়া ১ চা-চামচ, সরিষাবাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, গোল মরিচ গুঁড়া আধা চা-চামচ, সিরকা ৪ টেবিল চামচ। সিরকার সঙ্গে সব মসলা মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন।
প্রণালি: সসপ্যানে তেল গরম করে পেঁয়াজ ও রসুন সামান্য ভাজুন। ভাজা হলে ভিন্দালু পেস্ট দিন এবং কষান। মোরগের মাংস দিন ৩-৪ মিনিট ভুনা করুন। লবণ আলু ও ২ কাপ গরম পানি দিয়ে মাঝারি আঁচে ঢেকে রান্না করুন ৫ মিনিট। মাংস সেদ্ধ না হলে আরও পানি দিয়ে কম আঁচে ফোটান। মাংস সেদ্ধ হলে কষিয়ে নামান। ইচ্ছা হলে পছন্দমতো ঝোল রাখা যায়।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে