মঙ্গলবার, ১৩ নভেম্বর, ২০১৮ | ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

দেবীগঞ্জে ঐতিহ্যবাহী হাঁস খেলা

প্রকাশের সময়: ৬:৫৪ অপরাহ্ণ - মঙ্গলবার | সেপ্টেম্বর ৫, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:

আব্দুর রহিম, পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ের দেবীগঞ্জের শান্তি নগর এলাকায় পুকুরে ঐতিহ্যবাহী হাঁস খেলা অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার সকালে খেলা উপলক্ষে ওই এলাকায় উৎসবের আমেজ বিরাজ করে। এতে হাজারো লোকের সমাগম ঘটে। শান্তিনগর বয়েস ক্লাব এ হাঁস খেলার আয়োজন করে। এবারই ছিল প্রথম আয়োজন।
স্থানীয়রা জানান, খেলা দেখতে আশেপাশের গ্রামগুলোর বাড়িতে ভোর থেকে আত্মীয়-স্বজন এসে অপেক্ষায় থাকেন। সকাল থেকে নারী-পুরষসহ সব বয়সী দর্শকরে গ্যন্তবস্থল হয়ে ওঠে দেবীগঞ্জের শান্তিনগর এলাকার পুকুর পাড়। সাইকেল,রিক্সা-ভ্যান, মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহনে করে দর্শকদের সমাগম ঘটে। দেবীগঞ্জ উপজেলা ছাড়াও পার্শ্ববতী নীলফামারী ও দিনাজপুর জেলার বিভিন্ন এলাকা থেকে অসংখ্য দর্শক হাঁস খেলা দেখতে পুকুর পাড়ে  ভিড় জমান। প্রচুর দর্শকের সমাগম ঘটে।
রেফারির বাঁশিতে যখন খেলা শুরু হয় তখন উপস্থিত দর্শকরা হাত তালি ও চিৎকার চেচামেচি করে উৎসাহ দিতে থাকেন। দর্শকদের হাততালির সঙ্গে হাঁস খেলোয়ারা সমান তালে এগিয়ে যেতে থাকেন। খেলা শেষে বিজয়ীদের হাঁস দিয়ে পুরস্কৃত করা হয় ।

হাঁস খেলা দেখতে দর্শক মনি,ইতি,ইসমাঈল,আশা এ প্রতিবেদককে জানান, আমরা কখনো হাঁস খেলা দেখি নাই। হাঁস খেলা দেথে খুব মজা পেয়েছি। সুস্থ্য বিনোদনের ঐতিহ্যবাহি ও বিলুপ্ত প্রায় এ হাঁস খেলা নিয়মিত আয়োজনের দাবি জানিয়েছেন।

হাঁস খেলা বিজয়ী মোঃ ফরিদুল বলেন , আমাদের গ্রামের প্রথম হাঁস খেলা অনুষ্ঠিত হয়েছে। আমি হাঁস খেলায় বিজয়ী হয়েছি। আমার অনেক খুশি লাগছে।

আয়োজক ও শান্তিনগর বয়েস ক্লাবের সভাপতি মোঃ ফজুলর রহমান বলেন,-গ্রামীণ ঐতিহ্যবাহী হাঁস খেলা নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে আমরা খেলার আয়োজন করেছি। আমরা প্রতিবছর গ্রামীণ ঐতিহ্যবাহী হাঁস খেলা চালিয়ে যাবো।

উপরে