বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

এই সময়ে ত্বকের বিশেষ যত্ন

প্রকাশের সময়: ১২:৫৪ অপরাহ্ণ - বুধবার | সেপ্টেম্বর ৬, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:

চলছে শরৎকাল। নীল আকাশে সাদা মেঘের ভেলা দেখা মতো অবসর হোক বা না হোক, গরমটা কিন্তু ঠিকই টের পাচ্ছেন! ঝুপঝাপ বৃষ্টি হয়তো নামছে, তাই বলে গরম বিদায় হচ্ছে না। রোদ তার প্রখরতা টের পাইয়ে দিচ্ছে। এরকম সময়ে আমাদের ত্বকে প্রভাব পড়বেই। প্রকৃতির পরিবর্তন মানে আমাদেরও পরিবর্তন। সূর্যের বেগুনি রশ্মির তোপে ত্বকের সূক্ষ্ম স্তরগুলো ভেঙে যেতে পারে। এতেই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ত্বক। কোষগুলো মরে বিবর্ণ ত্বকের সৃষ্টি করে। এতে ত্বকের ক্যান্সার পর্যন্ত হতে পারে। তাই ত্বকের যত্নে আপনাকে একটু সচেতন তো থাকতেই হচ্ছে।

খুব বেশি গরম বা ঠান্ডা পানি দুটিই ত্বকের জন্য ক্ষতিকর। মৃদু-উষ্ণ পানি ব্যবহার করা ভালো। প্রতিদিন ১০-১২ গ্লাস পানি পান করতে হবে। গোসলে ব্যাকটেরিয়া এবং ছত্রাক সংক্রমণ হতে রক্ষা পেতে কম ক্ষারযুক্ত বেবিসোপ বা গ্লিসারিন ব্যবহার করতে হবে।

অনেক সময় মুখে ধুলো ময়লা ঘাম জমে লোমকুপ বন্ধ হয়ে যায়। ফলে ব্রণের সমস্যা দেখা যায়। তাই ত্বকের যত্নে ময়শ্চারাইজিং ব্যবহার একান্ত জরুরি।

আপনি যে ঘরে থাকেন সেখানে পর্যাপ্ত বাতাস চলাচলের ব্যবস্থা রাখুন। কারণ বসবাসের জায়গায় বাতাস ঠিকভাবে চলাচল করতে না পারলে আমাদের ত্বকে বিভিন্নরকম সমস্যা দেখা দিতে পারে।

এই সময়ে সুতির পোশাক ব্যবহার করাই হবে বুদ্ধিমানের কাজ। কারণ এসময় ঘামের কারণে পোশাক ভিজে যায়। সেই পোশাক পরে থাকলে ত্বকে ছত্রাক সংক্রমণ বা দাদ হওয়ার আশংকা থাকে। সুতির কাপড় সহজেই ঘাম শুষে নেয়।

সূর্যের বেগুনি রশ্মি হতে রক্ষা পেতে এবং ত্বককে উজ্জ্বল ও সতেজ রাখতে ছাতা বা টুপি সঙ্গে রাখুন। সানগ্লাস এবং সানস্ক্রিন লোশন বা ক্রিম অবশ্যই ব্যবহার করতে হবে। সানস্ক্রিন লোশন বা ক্রিম শুধু সূর্যের অতি বেগুনি রশ্মি প্রতিহত করতে সক্ষম। ত্বকে এসপিএফ ১৫-৩০ সানস্ক্রিন লোশন রোদে বের হওয়ার ৩০ মিনিট আগে ব্যবহার করতে পারেন।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে