শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮ | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

বিশ্বকাপ থেকে ছিটকে যাবার পথে আর্জেন্টিনা ও চিলি

প্রকাশের সময়: ৬:৫৫ অপরাহ্ণ - বুধবার | সেপ্টেম্বর ৬, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:

আবারো বিশ্বকাপে আর্জেন্টিনা ও চিলির সরাসরি অংশগ্রহণের সুযোগ প্রতিবন্ধকতার মুখে পড়েছে। মঙ্গলবার দক্ষিণ আমেরিকা অঞ্চলের বছাই পর্বের ম্যাচে স্বাগতিক আর্জেন্টিনা দ্বিতীয়ার্ধের আত্মঘাতী গোলের কারণে ১-১ গোলে ড্র করেছে ইতোমধ্যেই ছিটকে পড়া ভেনিজুয়েলার কাছে। আর লা পেজে অনুষ্ঠিত বাছাইপর্বে বলিভিয়ার কাছে ১-০ গোলে হেরে গেছে ওই অঞ্চলের আরেক হেভিওয়েট দল চিলি।
এই ম্যাচের ফলে আগামী বছর রাশিয়ায় অনুষ্ঠেয় বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত আসরে সরাসরি অংশগ্রহণের সুযোগ ফের হুমকির মুখে পড়েছে ২০১৪ সালের বিশ্বকাপের ফাইনালিস্ট আর্জেন্টিনা ও কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়ন চিলির।
বর্তমানে ১৬ ম্যাচ থেকে মাত্র ২৪ পয়েন্ট নিয়ে ওই অঞ্চলের বছাইপর্বের পয়েন্ট তালিকার পঞ্চম অবস্থানে রয়েছে আর্জেন্টিনা। সমানসংখ্যক ম্যাচ থেকে ২৩ পয়েন্ট সংগ্রহকারী চিলির অবস্থান ষষ্ঠ। ১৬ ম্যাচ থেকে ৩৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে ব্রাজিল।
আগামী মাসে বাছাইপর্বে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে থাকা পেরুর মোকাবেলা করবে আর্জেন্টিনা। এরপর শেষ ম্যাচে খর্বশক্তির ইকুয়েডরের মোকাবেলা করবে তারা। সর্বশেষ ওই দুটি ম্যাচের পরও যদি তাদের অবস্থান অক্ষুন্ন থাকে তাহলে প্লে অফ ম্যাচের বৈতরণী পার হয়ে বিশ্বকাপের টিকিট অর্জন করতে হবে আর্জেন্টাইনদের। কারণ ওই অঞ্চল থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ চারটি দলের সরাসরি বিশ্বকাপে অংশগ্রহণের সুযোগ রয়েছে।
অপরদিকে আগামী ৫ অক্টোবর সান্তিয়াগোতে ইকুয়েডরের মোকাবেলা করবে চিলি। ৫দিন পর শেষ ম্যাচে তাদের লড়তে হবে পয়েন্ট টেবিলের শীর্ষ দল ব্রাজিলের বিপক্ষে। পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে থাকার কারণে ইতোমধ্যে বিশ্বকাপ নিশ্চিত করে ফেলেছে ব্রাজিল। মঙ্গলবার বারানকুইলারে অনুষ্ঠিত বছাইপর্বে কলম্বিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করার সুবাদে ব্রাজিলিয়দের সংগ্রহশালায় যুক্ত হয়েছে আরো একটি পয়েন্ট।
প্রথমার্ধের অতিরিক্ত সময়ে নেইমারের যোগান থেকে পাওয়া বল ভলির সাহায্যে কলম্বিয়ার জালে জড়িয়ে দিয়ে ব্রাজিলকে এগিয়ে দেন উইলিয়ান। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই সেটি পরিশোধ করে দেয় টেবিলের তৃতীয়স্থানে থাকা কলম্বিয়া। ৫৬তম মিনিটে দুর্দান্ত এক হেডের সাহায্যে সমতাসুচক গোলটি করেন রাদামেল ফ্যালকাও।
বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠিত ম্যাচের ৫০তম মিনিটে জন মারিলোর গোলে আর্জেন্টিনা এগিয়ে গেলেও চার মিনিট পর রফ ফ্লেচারের আত্মঘাতি গোলে সমতায় ফিরতে হয় স্বাগতিকদের। খেলা শেষে আর্জেন্টাইন কোচ জর্জ সাম্পাওলি বলেন, তার দল বিশ্বকাপে সরাসরি খেলার অসাধারণ সুযোগটিই হাতছাড়া করেছে। দলের এই পরাজয়ের জন্য প্রথমার্ধের বাজে পারফর্মেন্সকেই দায়ী করেছেন তিনি।
লা পেজে অনুষ্ঠিত ম্যাচের ৫৯তম মিনিটে হুয়ান আর্চের পেনাল্টি থেকে দেয়া একমাত্র গোলে চিলির বিপক্ষে জয়লাভ করে স্বাগতিক বলিভিয়া। একই রাতে অনুষ্ঠিত বাছাইপর্বের অন্য ম্যাচে পেরু ২-১ গোলে ইকুয়েডরকে হারিয়ে শীর্ষ চারে স্থান করে নিয়েছে। আরেক ম্যাচে প্যারগুয়েকে ২-১ গোলে হারিয়েছে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থাকা উরুগুয়ে।
Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে