সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

মরুর বুকেএক বাংলাদেশীর ফলের বাগান

প্রকাশের সময়: ৮:২৮ অপরাহ্ণ - বুধবার | সেপ্টেম্বর ৬, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:

মরুর বুকে সবুজের সমারহ, এ যেন এক খণ্ড বাংলাদেশ। সৌদি আরবের তাবুক শহরে প্রায় ২ কিলোমিটার এলাকাজুড়ে প্রবাসী বাংলাদেশি জামাল উদ্দিন গড়ে তুলেছেন বিশাল ফলের বাগান।

সৌদি আরবের জেদ্দা থেকে ১১শ কিলোমিটার উত্তরের তাবুক শহর। যেখানে ঠাণ্ডা আর গরমের আসা যাওয়া নিয়মিত বিষয়। মাঝে মাঝে বৃষ্টিও পড়ে দেদার। জানুয়ারি-ফেব্রুয়ারিতে পুরো শহরই থাকে বরফের নিচে।এই আবহাওয়ার মাঝেই প্রবাসী বাংলাদেশী জামাল উদ্দিনের বিশাল ফলের বাগান। যেখানে রয়েছে কমলা, ডালিম, খেজুর, লেবু ও কয়েক জাতের আঙুরসহ বিভিন্ন ধরণের ফলের গাছ।

প্রায় ১০ বছর ধরে এই বাগানে কমলা, আনার, খেজুর, লেবু ও কয়েক প্রকার আঙ্গুরের চাষ করছেন তিনি। তাবুকের ফল সুস্বাদু হওয়ায় সৌদিসহ পাশের কয়েকটি দেশে ফল রপ্তানি করেন তিনি। এতে প্রতি ৬মাস অন্তর তার আয় হয় ৬০ থেকে ৭০ লাখ টাকা। বাগানে কাজ করেন ১২ থেকে ১৩ জন শ্রমিক। এদের মধ্যে ২ জন ছাড়া বাকি সবাই বাংলাদেশী।

বাগান প্রসঙ্গে মালিক জামাল উদ্দিন বলেন, আমাদের এখানে আগে সবজির মাজড়া ছিলো কিন্তু তাতে আমরা তেমন সফলতা পাচ্ছিলামনা। পরবর্তীতে বেশ কয়েকজন পুরানো বাংলাদেশির সাথে পরামর্শ করে ফলের বাগান করি।এই বাগানের ফলে এখন আমরা বেশ সফল।

মরুভূমির বুকে এমন সবুজের হাতছানির আকর্ষণ এড়াতে পারেননা স্থানীয়রাও। তাই ছুটির দিনে অনেকেই আসেন সবুজ প্রকৃতির সাথে সময় কাটাতে। জামাল উদ্দিনের দেখাদেখি অনেকেই উদ্বুদ্ধ হচ্ছেন এমন বাগান করতে।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে