বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৮ | ৫ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

রাজি মিয়ানমার, হচ্ছে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ

প্রকাশের সময়: ৮:২৮ অপরাহ্ণ - মঙ্গলবার | অক্টোবর ২৪, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

মিয়ানমারের রাখাইন রাজ্যে অব্যাহত গণহত্যা ও সহিংসতার জেরে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আনুষ্ঠানিকভাবে সম্মত হয়েছে দেশটি। এজন্য ৩০ নভেম্বরের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ তৈরি করতে চায় বাংলাদেশ ও মিয়ানমার।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল দেশটিতে সফর করছেন। সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার (২৪ অক্টোবর) রাজধানী নেপিডোতে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী লে. কর্নেল চ সুয়ি এবং পুলিশ প্রধানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

এদিকে বুধবার (২৫ অক্টোবর) সকাল ১০টায় মিয়ানমারের স্টেট কাউন্সেলর (কার্যত সরকার প্রধান) অং সান সু চির সঙ্গে বাংলাদেশ প্রতিনিধিদের সৌজন্য সাক্ষাৎ হবে।

এর আগে রোহিঙ্গা প্রত্যাবাসনে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের বিষয়ে প্রস্তাব দেয় বাংলাদেশ। দুই দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠকে গত ২ অক্টোবর এমন কথাবার্তা হলেও এতোদিন কোনো অগ্রগতি ছিল না। যা স্বীকার করেছিলেন খোদ পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। রোহিঙ্গা ইস্যুতে সর্বশেষ পরিস্থিতি নিয়ে বাংলাদেশে নিযুক্ত কূটনীতিকদের সঙ্গে মতবিনিময়ে তিনি এটি স্বীকার করেছিলেন।

দেশে-বিদেশে সমালোচনার মধ্যে বৈঠকে মিয়ানমার কফি আনান প্রতিবেদন বাস্তবায়নেও সম্মত হয়েছে। পাশাপাশি দুই দেশের মধ্যে দুটি পৃথক চুক্তিও হয়েছে। যার মধ্যে রয়েছে, বর্ডার লিয়াজোঁ অফিস, নিরাপত্তা সহযোগিতা এবং সংলাপ।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে